স্টাফ রিপোর্টার, ঢাকা : দরজায় কড়া নাড়ছে পয়লা বৈশাখ। তাই নববর্ষকে স্বাগত জানাতে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে রাজধানীতে।এবারের বৈশাখে জাগ্রত কর, নির্ভয় কর হে-এই প্রতিপাদ্যকে সামনে রেখে চলছে মঙ্গল শোভাযাত্রার ভাস্কর্যের কাঠামো তৈরি ও রং তুলির কাজ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী আর বিভিন্ন সাংস্কৃতিক অঙ্গনের কর্মীরা এখন ব্যস্ত সময় পার করছেন। বাঙালির এই মহোৎসবকে ঘিরে প্রতিবারের মত এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ ও দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠনগুলো হাতে নিয়েছে নানা কর্মসূচি।

হাজার বছরের ঐতিহ্যে লালিত বাঙ্গালীর সংস্কৃতির এক অনন্য আয়োজন পহেলা বৈশাখ। অস্প্রদায়িক চেতনায় উদ্দিপ্ত হয়ে এদিন জাতি, ধর্ম-বর্ন নির্বিশেষে প্রাণের স্পদন খুঁজে নিতে এক হয় পুরো বাঙ্গালী জাতি।

এক বছরের জীর্ণতাকে পেছনে ফেলে রাজধানীবাসীকে সৌন্দর্য ও সংস্কৃতির নতুন ছোঁয়া দিতে ব্যস্ত চিত্রশিল্পীরা। ইতোমধ্যে যে সব সরা, মুখোশ পুতুল মাছ, আর পাখির কাঠামো তৈরি হয়েছে সেগুলোতে চলছে তুলির শেষ আঁচড়ের কাজ।

অন্যদিকে বৈশাখের বর্ষবরণের চিরায়ত সংস্কৃতি রমনা বটমূলে ছায়ানটের প্রভাতী সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনে ছায়ানট ভবন এখন সরগরম সঙ্গীত, কবিতাসহ নানা বর্ষবরণ আয়োজনের চূড়ান্ত মহড়ায়।

বাঙালির হৃদয় আর মনে উৎসবের যে আমেজ সুপ্ত থাকে সেই আমেজ বৈশাখের মাধ্যমে ছড়িয়ে পড়ে বিভিন্ন আঙ্গিকে দেশ দেশান্তরে।


(ওএস/এটি/এপ্রিল ১১, ২০১৪)