স্টাফ রিপোর্টার : বিদ্যুৎ বিভাগে যথেষ্ট যোগ্য ও দক্ষ লোক নেই। বিদ্যুতে অদক্ষ জনবল মোট দেশজ উৎপাদন (জিডিপি ) অর্জনে বড় বাধা। দক্ষ ও যোগ্য লোক ছাড়া জিডিপির লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব না বলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

শনিবার রাজধানীর একটি হোটেলে ডিসিসিআই’র উদ্যোগে এক আলোচনা সভায় এ প্রতিবেদন প্রকাশ করা হয়। বুয়েটের পেট্রোলিয়াম ও মিনারেল রিসোর্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তামিম প্রতিবেদনটি তুলে ধরেন।

সেমিনার অন এনার্জি সিকিউরিটি ২০৩০ : চ্যালেঞ্জ অ্যান্ড অপরচুনিটি শীর্ষক সেমিনারে নবায়নযোগ্য জ্বালানির বিষয়ে আলোচনা হয়।

সেমিনারে ডিসিসিআইয়ের সভাপতি আবুল কাশেমের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই এলাহী চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম প্রমুখ।

প্রতিবেদনে বলা হয়, নবায়নযোগ্য জ্বালানিতে অন্যতম বাধা জমির অভাব। বর্তমানে ৬২ শতাংশ বিদ্যুৎ গ্যাসে উৎপাদন হচ্ছে। অথচ বিদ্যুতের দাম কমেনি। এ দিকে জ্বালানি তেলের দাম কম, ফুয়েল বেইজ ৩০০০ মেগা বিদ্যুৎ আসছে।

সেমিনানে বক্তারা বলেন, সব কারখানায় বিদ্যুত খাতে অবশ্যই দক্ষতা বৃদ্ধিতে বিনিয়োগ করা দরকার। কারখানার ছাদে সৌর বিদ্যুৎ প্যানেল করতে হবে।

তারা বলেন, সরকারকে মনিটরিং করতে হবে সব কারখানায় ছাদে সৌর বিদ্যুৎ প্যানেল করা হচ্ছে কি না। তাছাড়া বায়োগ্যাস একটি ভালো জ্বালানি উৎস। সে দিকেও নজর দেয়া যেতে পারে। এ সম্ভাবনাকে কাজে লাগালে বিনিয়োগ বাড়ানো সম্ভাব বলে মনে করছেন তারা।

(ওএস/এসপি/জুলাই ২৯, ২০১৭)