নরসিংদী প্রতিনিধি : বাংলাদেশ জুট মিল কর্পোরেশনকে (বিজেএমসি) হোল্ডিং ও অধীনস্ত মিল সমূহকে সাবসিডিয়ারি কোম্পানীতে রূপান্তরের প্রস্তাব বাতিলের দাবিতে দেশের সর্ববৃহৎ নরসিংদীর ইউএমসি জুট মিলের শ্রমিক-কর্মচালীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে।

বৃহস্পতিবার দুপুরে মিলের সিবিএর উদ্যোগে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলে কয়েক হাজার শ্রমিক-কর্মচারী অংশ নেয়। এ সময় তারা প্রস্তাব বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান দেন। মিছিলটি মিলের অভ্যান্তরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রতিবাদ সভার আয়োজন করা হয়।

এতে বক্তব্য রাখেন, সিবিএর সভাপতি কাইয়ূম প্রধান, সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন খাঁন, সাবেক সভাপতি আনিসুর রহমান ও সাবেক সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।

বক্তরা বলেন, সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের পরামর্শ ও নির্দেশক্রমে বিজেএমসিকে হোল্ডিং ও অধীনস্ত মিল সমূহকে সাবসিডিয়ারি কোম্পানিতে রূপান্তরের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই উদ্যোগ পাট শিল্পের জন্য নতুন ষড়যন্ত্র উল্লেখ করে বক্তারা দাবি করেন, এর মাধ্যমে একটি স্বার্থান্বেষী মহল লাভবান হলেও ঐতিহ্যবাহী সরকারি পাটকল গুলো নতুন করে সংকটে পড়বে। কারণ বিগত দিনে যেসব সরকারি পাটকল বেসরকারি মালিকানায় হস্তান্তর করা হয়েছিল মালিক পক্ষের অসৎ উদ্দেশ্যের কারণে তার অধিকাংশই বর্তমানে বন্ধ। তাই সরকারের এই সিদ্ধান্তে সরকারি পাটকল গুলোতে কর্মরত প্রায় ৮৫ হাজার শ্রমজীবি মানুষ এবং এর সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জড়িত প্রায় ৩ কোটি মানুষ গভীর উৎকন্ঠিত। বক্তারা পাট শিল্প রক্ষায় হোল্ডিং ও সাবসিডিয়ার প্রস্তাব বাতিলের দাবি জানান। অন্যথায় কঠোর কর্মসূচী দেয়ার হুমকি দেয়া হয়।

(এমডি/এটিআর/জুন ২৬, ২০১৪)