স্বাস্থ্য ডেস্ক : সুস্থ ও নিরোগ থাকতে শাকসবজি ও ফল খাওয়ার বিকল্প নেই। একেক সবজি আপনাকে একেক রোগ থেকে মুক্তি দিতে পারে। যেমন ত্বকের ক্যান্সার সারাতে পারে চার সবজি। কারণ এগুলো ক্যান্সার কোষের বিরুদ্ধে যুদ্ধ করে সেগুলোকে ধ্বংস করে। আর এ চার সবজি চাইলে আপনি বাসার কাছের বাজার থেকেই কিনতে পারেন। এজন্য সংসারের মাসিক বাজেটের অতিরিক্ত টাকাও খরচ করতে হবে না। কারণ ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপি, মূলাতো আপনি মাঝে মাঝেই কেনেন। এ চার সবজিই ত্বকের ক্যান্সার প্রতিরোধ ও প্রতিকারের আপনার চিকিৎসকের ভূমিকা পালন করে।

আমাদের জীবনযাপন, পারিপার্শ্বিক পরিবেশ, খাবারে ভেজালসহ বিভিন্ন কারণে ক্যান্সার আক্রান্তের সংখ্যা দিন দিন আশঙ্কাজনক হারে বাড়ছে। বিভিন্ন ক্যান্সারের মধ্যে ত্বকের ক্যানসার অন্যতম, যা প্রাথমিক অবস্থায় ধরা পড়লেও কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ওষুধে সারানো সম্ভব নয়। কিন্তু উপরে উল্লেখিত চার সবজি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ত্বকের ক্যান্সারের বিরুদ্ধে জম হিসেবে কাজ করে।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ত্বকের ক্যানসার কোষ ধ্বংস করতে পারে ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপি, মূলার মতো সবজি। এ চার সবজিতে যে উপকারী উপাদান রয়েছে, তা ত্বকের ক্যানসার সারাতে সাহায্য করে। ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপি ও মূলা ক্যানসার আক্রান্ত অংশের ম্যালিগন্যান্ট কোষ ধ্বংস করে, কিন্তু সেই জায়গারই সুস্থ কোষগুলি একেবারে অক্ষত থাকে।

ইউভি রশ্মির কারণে ভয়ঙ্কর ত্বকের ক্যানসার মেলানোমা হয়ে থাকে। একেবারে প্রথম ধাপে ধরা পড়লে অপারেশনের মাধ্যমে এ রোগ নির্মূল করা সম্ভব। কিন্তু রোগ ধরা পড়তে দেরি হয়ে গেলে শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়ে। তাই ত্বকের ক্যান্সারমুক্ত থাকতে আপনার প্রাত্যহিত খাদ্য তালিকায় রাখুন ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপি, মূলার মতো সবজি। সূত্র: ডক্টরস হেলথ প্রেস।

(ওএস/এসপি/জুলাই ৩১, ২০১৭)