স্টাফ রিপোর্টার : প্রাচ্যনাট এর দর্শক নন্দিত নাট্য প্রযোজনা ‘বন মানুষ’-এর প্রদর্শনী হতে যাচ্ছে জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ২৮ জুন, শনিবার সন্ধ্যায়।

ইউজিন ও নিলের নাটক দ্য হেয়ারি এপ অবলম্বনে ‘বন মানুষ’ নাটকটি এটি নির্দেশনা দিয়েছেন তরুণ নির্দেশক ও অভিনেতা বাকার বকুল।

এটি প্রাচ্যনাটের ২৭তম প্রযোজনা হিসেবে নিয়মিতভাবে মঞ্চস্থ হচ্ছে। নাটকটির কোরিওগ্রাফি করেছেন পারভিন সুলতানা কলি, মঞ্চ ও আলোক পরিকল্পনা এ. বি. এস জেম।

এ নাটকের গল্প গড়ে উঠেছে, জাহাজের খোলের ভেতর দাড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরে এমন কয়েক জন শ্রমিককে ঘিরে। তাদেরই অন্যতম হচ্ছে ইয়াংক। দেখতে প্রায় বনমানুষের মতো কালিঝুলি মাখা অবস্থায় তাকে আরো বন্য মনে হয়। মিলড্রেড ডগলাস, পুঁজিপতির আদুরের কন্যা, যে পুঁজিপতি আবার এ জাহাজের পরিচালক মণ্ডলীর অন্যতম। ডগলাস এ জাহাজের যাত্রী। সে একবার জাহাজের খোলো নেমে ইয়াংককে দেখে ভয়ে চিৎকার দেয়। ইয়াংক যখন বুঝতে পারে যে তাকে উপলক্ষ করেই এই চিৎকার, তখন তীব্র ঘৃণাবোধ জন্ম নেয় তার মধ্যে। ডগলাসকে কেন্দ্র করেই সারা দুনিয়ায় পুঁজিপতিদের ঘৃণা করতে থাকে সে। ভাঙতে চায় পুঁজিপতিদের ‘স্বর্গ’ তুল্য প্রাসাদ।

জাহাজ বন্দরে ভিড়লে সে শহরে ঘুরতে বের হয় তার এক সঙ্গীকে নিয়ে। শহরের জৌলুস ও উচ্চবিত্তের জাঁকজমক তাকে ক্ষিপ্ত করে তোলে। নানারকম পাগলামি প্রকাশ পায় তার মধ্যে। শেষে সে জেলে প্রেরিত হয়। জেল থেকে পালিয়ে সে সরাসরি চিড়িয়াখানায় বনমানুষের খাঁচার কাছে গিয়ে জন্তুটাকে ডাক দেয়। তার নিজের সঙ্গে হাত মেলানোর জন্য। শেষে বনমানুষের আক্রমনে নিহত হয় সে।

(ওএস/এস/জুন ২৬, ২০১৪)