কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার মুন্সিপাড়া এলাকায় সোনাভরি নদীতে জেলেদের জালে আটকা পড়েছে বিরল প্রজাতির এক শুশক।

জালে আটকা পড়ার পর জেলেরা শুশকটিকে দা দিয়ে কুপিয়ে আহত করে ডাঙ্গা উঠিয়ে ফেলে। এতে শুশকের দাত কেটে ফেলা হয়েছে। প্রায় ১’শ কেজি ওজনের ওই শশুক লম্বায় প্রায় ৬০ ইঞ্চি। এ খবর পাওয়া পর অসংখ্য উৎসুক জনতা ভিড় করে এক নজর দেখার জন্য।

বৃহস্পতিবার ভোর রাতে আবু সাঈদ নামের এক জেলের জালে আটকা পড়ে ওই শুশক। উপজেলার মুন্সিপাড়া গ্রামের জেলে আবু সাঈদ বলেন, এহন নদীত পানি বাড়ছে। এই কারণে আমরা বোয়াল মাছ ধরার জন্য জাল ফালাইছি। জালে ওই প্রাণি আটকা পড়ার পর ৪জনে টাইনা তুলছি। তুইলা দেহি বোয়াল মাছ না। মাইনসে কয় এটা শিশু (শুশক)। পরে সাড়ে ৫ হাজার ট্যাহায় বেচছি মেম্বারের কাছে।

মুন্সিপাড়া গ্রামের ইউপি মেম্বার জিয়াউর রহমান বলেন, আমি কিনা নিছি। সবাই কয় শিশুর তেলের দাম নাকি অনেক। এটা অনেক কাজে লাগে। আর এ কারণে আমি কিনেছি। তিনি জানান, এটা দেখার জন্য এলাকার অসংখ্য মানুষ বাড়িতে ভিড় করছে।

রাজীবপুর ডিগ্রি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ইউনুস আলী জানান, ছবি দেখে যেটা মনে হয়েছে এটা কর্ডাটা পর্বের প্লাটানিষ্টা গোত্রের শুশক এটি। এ প্রজাতির শুশক সাধারণত নদীর গভীর পানিতে অবাধ বিচরণ করে থাকে। এর বৈশিষ্ট্য তাদের গায়ে লোম নেই, তাপ সংরক্ষনের জন্য চামড়ার নিচে পুরু চর্বির স্তর থাকে। সাঁতার কাটার জন্য পদ বৈঠায় রূপান্তরিত হয়।

(কেবি/জেএ/জুন ২৭, ২০১৪)