স্বাস্থ্য ডেস্ক : এখন ডায়াবিটিজ় আর বয়সের উপর নির্ভর করে না। যে কোনও বয়সেই গোলমাল করতে পারে ইনসুনিল গ্রন্থি। প্রত্যেক বাঙালি বাড়িতেই কেউ না কেউ ডায়াবিটিজ়ে আক্রান্ত। কিন্তু জানেন কি, ডায়াবিটিজ়ের কিছু অজানা তথ্য?

ডায়াবিটিজ হলে সরাসরি ক্ষতি হয় হৃদযন্ত্রের

ডায়াবিটিজ সাইলেন্ট কিলার। দুনিয়ার রোগকে আমন্ত্রণ জানায় শরীরে। রোগ প্রতিরোধ শক্তি লোপ পেতে থাকে। তিলকে তালে পরিণত করতে পারে। সবচেয়ে বেশি ক্ষতি করে হৃদয়ের। রক্তে সুগার লেভেল বেড়ে গেলে রক্তনালীর ভিতরের কোশগুলি ধ্বংস হতে শুরু করে।

হৃদযন্ত্রণের কোরোনারি ধমনী ক্ষতিগ্রস্ত হয়। ফলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা তৈরি হয়। এদিকে হাই ডায়াবিটিজ় হলে হার্ট অ্যাটাকের আগাম কোনও অনুভূতিই তৈরি হয় না। তাই অ্যাটাক রুখতে নিয়মিত হৃদযন্ত্র পরীক্ষা করা আবশ্যক।

কিডনি খারাপ হয় ডায়াবিটিজ়ের কারণেই

অধিকাংশ ক্ষেত্রে ডায়াবিটিজ়ের কারণেই কিডনি খারাপ হয়। তার প্রথম লক্ষণ ইউরিন থেকে অ্যালবুমিন বেরোনো। সামান্য ইউরিন পরীক্ষা করলেই সেটা ধরা পড়বে।

ব্লাড সুগার হাই হলে কিডনির ফিল্টারিং ইউনিটগুলিও খারাপ হয়ে যায় একে একে। তাই কিডনি ফেইলিওর রুখতে নিয়মিত কিনডির হালহলিকত জেনে রাখা খুব জরুরি।

দৃষ্টিশক্তি কেড়ে নেয় ডায়াবিটিজ়

ডায়াবিটিজ় হাই হলে চোখের লেন্সের আকার বদলে যেতে পারে। যার ফলে দৃষ্টিশক্তিও হারিয়ে যেতে পারে। এর প্রথম লক্ষণ ঝাপসা দেখা। চোখে আরও সমস্যা দেখা দিতে শুরু করে, যেমন গ্লুকোমা, ছানি ও রেটিনোপ্যাথি। রেটিনোপ্যাথি সবচেয়ে মারাত্মক। চোখের ক্ষুদ্র রেটিনাল নালীগুলির ক্ষতি করে একেবারে অন্ধ করে দিতে পারে। ফলে নিয়মিত চক্ষু পরীক্ষা করানোও আবশ্যক।

সুস্থ স্বাভাবিক জীবনযাপন ডায়াবিটিজ় সারাতে পারে

উপোস, দুশ্চিন্তা ও উদ্দীপনা থেকে বিরত থাকতে হবে। সিগারেট, মদ ছাড়তে হবে। আর্লি টু বেড, আর্লি টু রাইজ়ের সেই পুরোনো থিওরিতেই ফিরে যেতে হবে। তার সঙ্গে খাদ্যাভাসেও আনতে হবে পরিবর্তন। ক্যালোরি বা ফ্যাটযুক্ত খাবার মুখেও ছোয়াবেন না।

বেশি করে ফাইবার ও পলিস্যাচুরেটেড ফ্যাট খাওয়া শুরু করুন। ওজন বাড়তে দেওয়া চলবে না। মনে রাখবেন, এর কারণেই কিন্তু ইনসুলিন হরমোনের নিঃসরণ বাড়ে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখুন। ব্রাউন রাইস, হোল গ্রেইন ব্রেড খান। যাঁরা বলেন ডায়াবিটিজ় সারে না। চ্যালেঞ্জ নিয়ে দেখিয়ে দিন আপনি ফাইটার।

পরাজিত করুন ডায়াবিটিজ়কে। শরীর থেকে তাড়িয়ে দিন। ভালো থাকুন। সবাইকে ভালো রাখুন।

(ওএস/এসপি/আগস্ট ০৯, ২০১৭)