ডেস্ক রিপোর্ট : শুরু হল চুল পড়ে যাওয়ার সমস্যা। বর্ষা কাল মানেই চুলের সঙ্গে যুদ্ধ শুরু, চুল ভালো রাখার জন্য আপ্রাণ চেষ্টা যাতে কম চুল ওঠে। কিন্তু সমস্যা আর কমছেনা। এবারে আর চিন্তা নেই, কিছু ঘরোয়া টোটকা জেনে নিন যাতে বৃষ্টিতে ভেজার পরেও আপনার চুল থাকে সমান সতেজ ও উজ্জ্বল ।

১) আমন্ড ও ডিম ব্যবহার : চুলকে সতেজ রাখার জন্য একটি কাপের চার ভাগের এক ভাগ আমন্ড তেল এবং একটি কাঁচা ডিম দিয়ে মিশ্রন তৈরি করুন। মিশ্রনটি মাথার স্কাল্পে ৪০মিনিট লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পু দিয়ে ভালো কয়রে ধুয়ে ফেলুন, ভালো করে খেয়াল করবেন যাতে একটুও মিশ্রন লেগে না থাকে। এটি ব্যবহার করলে আপনার চুল সিল্কি থাকবে।

২) নারকেল তেল ও ভিটামিন ই তেল ব্যবহার : চার ভাগ নারকেল তেল এবং এক ভাগ নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিয়ে একটি মিশ্রন তৈরি করুন। এই মিশ্রনটি ভাল করে গরম করে নিন, তারপরে মাথার স্কাল্পে মালিশ করুন। কিছুক্ষন অপেক্ষা করে, শ্যাম্পু দিয়ে ৪৫মিনিট ধরে ভাল করে পরিস্কার করে নিন। আপনার চুল অনেক বেশি মজবুত হবে এবং চুল কম উঠবে৷

৩) মেয়োনিজ, আমন্ড তেল ও ডিম ব্যবহার : আপনার চুলের দৈর্ঘ্য অনুযায়ী চার ভাগের এক ভাগ মেয়োনিজ, তিন ভাগের এক ভাগ আমন্ড তেল এবং ১-২টি কাঁচা ডিম মিশিয়ে একটি মিশ্রন তৈরি করুন। এবার মিশ্রনটি আপনার পুরো চুলে ভাল করে লাগান এবং একটি শাওয়ার ক্যাপ বা কনো প্লাস্টিক দিয়ে চুলটি ঢেকে রাখুন ৫-৬মিনিট। এরপর ভিনিগার মিশ্রিত জল দিয়ে ভাল করে আপনার চুল ধুয়ে ফেলুন। এটি ব্যবহার করলে আপনার চুল ঘন এবং উজ্জ্বল থাকবে।

(ওএস/এইচ/জুন ২৭, ২০১৪)