মাগুরা প্রতিনিধি : মাগুরায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৬ তম প্রয়ান দিবস উপলক্ষে শুক্রবার রাতে শহরের সাহাপাড়ায় সুফি বাউল সাধু গুরু সেবাশ্রমে রবীন্দ্রনাথের বাউল সত্ত¡া নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে  জেলা লালন একাডেমী।

ওইদিন রাত ৮টায় অনুষ্ঠানের শুরুতে মোমবাতি প্রজ্জ্বলনের সাথে আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে এই গানটি গেয়ে রবীন্দ্রনাথের প্রতিকৃতিতে মোমবাতি প্রজ্জ্বলন করেন শিল্পীরা। পরে একে একে রবীন্দ্রনাথের বাউল অঙ্গের গান ও বাউল গান পরিবেশন করেন শিল্পী তন্দ্রা অধিকারী, আবু জাফর, বাউল ডলি ইসলাম, বাবুল মিয়া, আফজাল হোসেনসহ অন্যরা হয় ।

স্মরণ সভায় বাউল গোলাম হোসেন এর সভাপতিত্বে রবীন্দ্রনাথের বাউল সত্ত্বা নিয়ে আলোচনা করেন মাসুদ খান ডাবলু, খান মাজহারুল হক লিপু, মকলেছুর রহমানসহ অন্যরা ।

বক্তারা বলেন- রবি ঠাকুর তার অসংখ্য গান বাউল গানের কথা ও সুরের দ্বারা অনুপ্রাণিত হয়েছেন। বাউলের সাধনার সারকথা প্রেমের মাধ্যমে মানুষের হৃদয়কে স্পর্শ করা। এই প্রেম মানব প্রেম। বাউলের মনের মানুষ মানুষের অন্তরতম সত্ত¡া। রবীন্দ্রনাথ তার জীবনে ছোটবেলা থেকেই অনেক বাউলদের সংস্পর্শে এসেছিলেন। ক্রমে তার নিজের মধ্যে গড়ে উঠেছিল এক স্বতন্ত্র বাউল সত্ত¡া, যেখানে মানুষে মানুষে কোন ভোদাভেদ ছিল না। ক্রমে ক্রমে রবীন্দ্রনাথ হয়ে উঠেছিলেন রবি বাউল। তাইতো রবীন্দ্র প্রয়ান দিবসে তাকে স্মরণ করতে মাগুরায় বাউল সংগঠনের এ আয়োজন।

(ডি/এসপি/আগস্ট ১২, ২০১৭)