স্বাস্থ্য ডেস্ক : আপনারও স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা রয়েছে কি না, বেশ কিছু লক্ষ্মণ দেখলেই তা বোঝা যায়। তারমধ্যে রয়েছে বয়স, পরিবারে আগে কারোর হয়েছে কি না, অতিরিক্ত বডি ওয়েট। এছাড়া ধূমপান, মদ্যপান, কায়িক পরিশ্রম না করা এসবই বাডি়য়ে দেয় স্তন ক্যানসারের ঝুঁকি। এসবই আমাদের জানা।

কিন্তু নতুন গবেষণায় জানা গেল আরও চাঞ্চল্যকর তথ্য। বিশেষ্ণরা বলছেন, স্ট্রবেরি খেলে আপনার স্তন ক্যান্সারের প্রবণতা অনেকটাই কমে ‌যাবে, ‌যদি আপনি আপনার ডেইলি ডায়েটে স্ট্রবেরি রাখেন তো!

স্তন ক্যান্সারের ঝুঁকি কমায়

১। অন্য সব ফল ও সবজির মত স্ট্রবেরিতেও আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।
২। এছারাও স্ট্রবেরিতে আছে লুটেইন ও জিয়াথানাসিন যা ক্যান্সার কোষের বৃদ্ধি হ্রাস করে।
৩। উপস্থিত ভিটামিন সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ক্যান্সারের ঝুঁকি কমায়।

সাম্প্রতিক অতীতে এক মাস ধরে কয়েকজন মহিলার উপর পরীক্ষা চালান মার্কিন বিশেষ্ণরা। তাঁরা প্রত্যেকেই স্তন ক্যান্সারে আক্রান্ত। তাঁদের প্রতিদিন স্ট্রবেরি খেতে দেওয়া হয়েছিল। এক মাস বাদে দেখা গিয়েছে, প্রত্যেকেরই স্তনে টিউমারের আকার অনেক ছোট হয়ে গিয়েছে।

এছাড়াও স্ট্রবেরিতে রয়েছে আরও অনেক উপকারিতা

ত্বকের জন্য ভালো

স্ট্রবেরীতে উপস্থিৎ ভিতামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে বিভিন্ন ক্ষতিকর উপাদান থেকে রক্ষা করে। এছাড়াও নিয়মিত স্ট্রবেরী খেলে ত্বকে সহজে বার্ধক্যের ছাপ পরে না।

ওজন কমাতে সহায়ক

স্ট্রবেরী ওজন কমাতে সহায়ক। স্ট্রবেরীতে ক্যালরীর পরিমাণ খুবই কম। এক কাপ স্ট্রবেরীতে আছে মাত্র ৫৩ ক্যালরী। স্ট্রবেরী খেলে বেশ অনেকক্ষন পেট ভরা থাকে। তাই স্ট্রবেরী ওজন কমানোর জন্য একটি সহযোগী খাবার।

(ওএস/এসপি/আগস্ট ১৪, ২০১৭)