স্টাফ রিপোর্টার : বাংলাদেশ আওয়ামী লীগের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার তৃতীয় ও শেষ দিনের কর্মসূচিতে যোগ দিয়েছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত সমাবেশে বক্তব্য দিচ্ছেন তিনি। বিকেল ৫টা ৩৫ মিনিটে বক্তব্য দেওয়া শুরু করেন তিনি।

এর আগে দুপুরের পর থেকে সোহরাওয়ার্দী উদ্যানে দলের নেতা-কর্মীরা জড়ো হতে থাকেন। শেখ হাসিনা যোগদান করায় নেতা-কর্মীদের উপস্থিতি আরো বেশি লক্ষ করা যাচ্ছে।

ঢাকার বিভিন্ন স্থান থেকে শোভযাত্রা, খণ্ড খণ্ড মিছিল নিয়ে দলটির নেতা-কর্মীরা সেখানে আসতে শুরু করেন। সভাস্থলের আশপাশে সরেজমিনে ঘুরে দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর, টিএসসি থেকে শাহবাগ পর্যন্ত বিপুলসংখ্যক নেতা-কর্মীর উপস্থিতি।

নেতা-কর্মীরা ব্যাপক উৎসাহ, উদ্দীপনায় ‍ঢাক-ঢোলসহ বিভিন্ন বাজনা বাজিয়ে সভাস্থলে প্রবেশ করছে। অনেকে রমনার কালীমন্দির গেট দিয়ে সভাস্থলে প্রবেশ করছে।

দলটির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে গত দুই দিন নেতা-কর্মীদের তেমন উপস্থিতি না থাকলেও সোহরাওয়ার্দী উদ্যানের জনসভাকে ঘিরে বিপুলসংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করছে।

প্রসঙ্গত, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও আবুল হাশেমের নেতৃত্বাধীন তৎকালীন বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের একাংশের সম্মেলনের মধ্য দিয়ে ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলির কে এম দাস লেন রোডের রোজ গার্ডেন প্যালেসে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ প্রতিষ্ঠিত হয়। যার সভাপতি ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী।

পরবর্তীকালে ১৯৫৫ সালে মওলানা ভাসানীর উদ্যোগে ধর্মনিরপেক্ষতার চর্চা এবং অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠার লক্ষ্যে ‘মুসলিম’ শব্দটি বাদ নাম রাখা হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’। যা বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগ নাম পরিচিত।