স্টাফ রিপোর্টার : রাজধানীতে তীব্র যানজট দেখা দিয়েছে। রাস্তায় থমকে আছে সারি সারি গাড়ি। মনে হচ্ছে গাড়ির প্রদর্শনী শুরু হয়েছে। ঘণ্টার পর ঘণ্টা কর্মব্যস্ত মানুষের সময় নষ্ট হচ্ছে গাড়িতে বসেই।

ছুটির দিনে যানজট যেন মেনে নিতে পারছেন না রাজধানীবাসী। সোহরাওয়ার্দীতে আওয়ামী লীগের জনসভার কারণেই এ যানজটের সৃস্টি হয়েছে বলে অনেকেই মনে করছেন।

শুক্রবার বিকেল ৫টার থেকে রাজধানীর বিভিন্ন সড়কে এ যানজটের ভয়াবহ চিত্র লক্ষ্য করা যায়। রাজধানীর কল্যাণপুর থেকে নিউমার্কেটের রাস্তাটি কয়েক ঘণ্টা ধরে থমকে আছে। এটিসিএল পরিবহনের সেলিম খান নামে এক যাত্রী প্রায় দেড় ঘণ্টা গাড়িতে বসে থাকার পর রাইজিংবিডিকে ফোন করে বলেন, ‘আমি মোহাম্মদপুর থেকে মতিঝিল যাব। গাড়িতে ওঠার পর এক ঘণ্টায় আসতে পেরেছি ল্যাব এইড হাসপিটাল পর্যন্ত। এখানে গাড়ি দাঁড়িয়ে আছে। মাঝে মাঝে গাড়ি নড়াচড়া করছে কয়েক সেকেণ্ডের জন্য।’ রাস্তা ক্লিয়ার করতে কেউই এগিয়ে আসছেন না বলে জানান তিনি।

এদিকে ফার্মগেট থেকে শাহবাগের রাস্তায় খোঁজ নিয়ে দেখা যায়, কোনোভাবেই গাড়ি নড়ছে না। দ্বীপের মত আটকে আছে সব গাড়ি। তবে যাত্রীদের অনেকেই অভিযোগ করলেন সোহরাওয়ার্দীর জনসভাকে। আর এ জনসভার জন্যই নাকি আজকের এ ভয়াবহ যানজট। মামুন নামে এক যাত্রী দাবি করে বলেন, ‘ মৎস্য ভবন থেকে শুরু করে শাহবাগ পর্যন্ত কয়েক ঘণ্টায় গাড়িই প্রবেশ করেনি। রাস্তা দখল করে রয়েছে জনসভায় আসা নেতা-কর্মীরা।’ গাড়িগুলি হোটেল রুপসি বাংলা দিয়ে ঘুরে প্রবেশ করার জন্য মূলত এ যানজট বলে মনে করেন তিনি।

অন্যদিকে বাড্ডা থেকে মৌচাক পর্যন্ত রাস্তাটিও যানজটের জন্য গাড়িগুলি সমানে সমান দাঁড়িয়ে আছে। গুল লিংক রোডে রফিকুল উঠেছেন শান্তিনগর যাওয়ার জন্য। ১ ঘণ্টায় এসেছেন রামপুরা ব্রীজ পর্যন্ত। সেখানে আটকে আছেন ৪০ মিনিট থেকে। আরো কতক্ষণ থাকতে হবে তা তিনি জানেন না।

রাজধানীর মূল তিনটি রাস্তায় ভয়াবহ যানজট থাকলেও অন্যান্য রাস্তায় তেমন কোনো যানজটের খবর পাওয়া যায়নি।

এ ব্যাপারে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মিলি বিশ্বাস বলেন, ‘স্বাভাবিকভাবে ছুটির দিনগুলোতে রাজধানীতে তেমন একটা যানজট থাকে না। কিন্তু আজকে দিনটি একটু ভিন্ন। কারণ রমজানের আগে রাজধানীবাসী প্রয়োজনীয় কেনাকাটায় ব্যস্ত। এছাড়া সোহরাওয়ার্দীতে আওয়ামী লীগের একটি জনসভা ছিল।’ মূলত এ সব কারণেই যানজটের সৃস্টি হয়েছে বলে স্বীকার করেন তিনি। তবে জনসভা এখন শেষ হওয়াতে খুব অল্প সময়ের মধ্যেই রাজধানীর যানজট মুক্ত হবে।