রিয়াজুল ইসলাম রিয়াজ


প্রাণের নেত্রী! তুমি যে কষ্টের পাহাড় গত ৪২ টি বছর ধরে বয়ে বেড়াও তা বুঝে নেওয়ার মতো মানুষ এদেশে বড়ই অভাব। তোমার কষ্ট যারা বুঝবেন তারা অন্তত: তোমার কোন ক্ষতি করার মানসিকতা রাখবেন না। অবশ্য এটাও ঠিক, আমরা যেমন বীরের জাতি, আমরা তো বেইমানেরও জাতি!

প্রিয় নেত্রী! তুমি যে কষ্ট বুকে নিয়ে দেশের মানুষের মুখে হাসি ফোটানোর জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছো, তা কখনোই বিফলে যাবেনা। জানি হায়েনার দল সুযোগ খুঁজছে, চেষ্টা করছে তোমার নানাবিধ ক্ষতি করবার। কিন্তু তোমার ভয় নেই নেত্রী! আমরা আছি তোমার পাহারায়, অতন্দ্র প্রহরী হয়ে।

ইতিহাস কাউকে ক্ষমা করেনা, ইতিহাস কখনো মিথ্যা হয় না। তোমার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যা করে ওরা জাতিরজনকের নাম মুছে ফেলতে কত চেষ্টাই না করেছিলো! চেষ্টা করেছিলো 'বঙ্গবন্ধু'কে ভিন্নভাবে উপস্থাপন করতে! কিন্তু ওদের স্বপ্ন সফল হয়নি, আর কোনোদিন তা হবে না, আমরা তা হতেও দিবো না।

নেত্রী, তুমি দুঃখ পেওনা। তোমার চোখের পানি সইতে খুব কষ্ট হয় আমাদের। তুমি আর কেঁদোনা। তোমার বাবার দেওয়া এই দেশটিকে তুমি শত বাধা উপেক্ষা করে একটু একটু করে গড়ে তুলছো। সেই দেশের মানুষ তোমার সাথে আছে এবং থাকবে। কোন হায়েনার দল বা কোন অশুভ শক্তিধর গোষ্ঠী আর সাহস পাবে না তোমার দিকে চোখ তুলে তাকাতে। আর যদি তাকায় বা তাকানোর চেষ্টা করে, তবে ওই চোখ উপড়ে ফেলতে তোমার কর্মীরা সময় নিবে না।

দোহাই নেত্রী, তুমি আর কেঁদোনা! তোমার কান্না সইতে পারি না।