নারায়ণগঞ্জ প্রতিনিধি : ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) বাঁধের জলাবদ্ধতা দূর করতে জেলা প্রশাসনকে ৭দিনের আল্টিমেটাম দিয়েছে ‘সচেতন নাগরিক সমাজ’ নামের একটি সংগঠন। এই সাতদিনে দৃশ্যমান কোন উন্নয়ণ দেখা না গেলে পানিবন্ধি মানুষকে সাথে নিয়ে ডিএনডি পাম্প হাউজ ঘেরাও, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধসহ বৃহৎ কর্মসূচি গ্রহণেরও হুশিয়ারী দেয় সংগঠনটি।

জলাবদ্ধতার কবল থেকে ডিএনডিবাসীকে রক্ষার দাবিতে আজ (শনিবার) সকালে সিদ্ধিরগঞ্জের আদমজী এলাকাস্থ থানার পাশে ‘সচেতন নাগরিক সমাজ’ এর এক সাংবাদিক সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

সচেতন নাগরিক সমাজের আহ্বায়ক ও কলামিষ্ট এম এ মাসউদ বাদলের সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন-আলহাজ্ব শহিদুল ইসলাম, জয়দুল হোসেন গাজী, শরিফ হক মিতালী, মাহিল উদ্দিন মাষ্টার, মোক্তার হোসেন, আলীম উদ্দিন খান, দেলোয়ার হোসেন, আ: খালেক ও ইউসূফ আলী, মোসলেম উদ্দিন প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, গত দুই মাস যাবৎ ডিএনডিবাসী পানিবন্ধি হয়ে অবর্নণীয় দুর্ভোগ পোহাচ্ছে। কারো বাসায় হাটু পানি, কারো বাসায় কোমর পানি এবং রাস্তা-ঘাটের অবস্থা অত্যন্ত নাজুক। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান তলিয়ে যাওয়ায় পাঠদান বন্ধ রয়েছে। বাড়ী-ঘরে পানিতে তলিয়ে যাওয়ার কারনে ছোট ছোট ছেলে মেয়ে নিয়ে চরম কষ্টে দিন যাপন করছে ডিএনডি’র বাসিন্ধারা। এছাড়াও পানি বাহিত রোগে আক্রান্ত হচ্ছে। কিন্তু আমাদের নির্বাচিত জনপ্রতিনিধিরা আজ পর্যন্ত কেউ এসে খোঁজ খবর তো দূরের কথা কেউ শান্তনাও দেয় নাই।

তারা আরো বলেন, আমরা নারাণগঞ্জের উত্তর ও দক্ষিণ মেরুর হীন রাজনৈতিক প্রতিহিংসার শিকার। তাই এ জনদূর্ভোগের কথা মেয়রকে বললে সে এমপির কথা বলে, আবার এমপিকে বললে সে মেয়রের কথা বলে। আসলে একের দায় অন্যেও কাধে চাপিয়ে আমাদেরকে হয়রানী করছে।

বক্তারা বলেন, ডিএনডিবাসীকে ঈদ উদ্যাপন করার সুযোগ দিতে হবে। ঈদের আগে পানি নিষ্কাশন করতে হবে। এ দুরঅবস্থা থেকে রক্ষা পেতে ৭ দিনের সময় দেয়া হলো তা না হলে বৃহত্তর কর্মসূচি ঘোষনা করা হবে।
প্রসঙ্গত এর আগেও সংগঠনটি একই দাবিতে মানব বন্ধনসহ বেশ কিছু কর্মসূচি পালন করেছে।


(এমএনইউ/এসপি/আগস্ট ১৯, ২০১৭)