রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে বন্যার পানির তোড়ে তারাকান্দি-ভুঁঞাপুর সড়কের ২৫ মিটার অংশ ভেঙে যাওয়ায় ঢাকা-তারাকান্দি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় গত ৩ দিন ধরে যমুনা সার কারখানায় উৎপাদিত ইউরিয়া সার টাঙ্গাইলসহ উত্তরাঞ্চলের ১৬ জেলায় সার পরিবহন বন্ধ রয়েছে। ইতোমধ্যে সড়কবাধঁটি সংস্কারে কাজ শুরু করেছে সেনাবাহিনী।

উত্তরাঞ্চলে পরিবহন ব্যবস্থার মধ্যে ঢাকা-তারাকান্দি সড়কটি সহজ ও গুরুত্বপূর্ণ। বিকল্প পথে সার পরিবহন করা হলে ব্যয় দুই থেকে ৩ গুণ বেড়ে যায়। এ পথে প্রতিদিন দেড়শ সারবাহী ট্রাক চলাচল করে। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ায় আটকা পড়েছে শত শত ট্রাক। চরম ভোগান্তিতে পড়েছে আটকে থাকা ট্রাকড্রাইভাররা। এতে সার ব্যবসায়ীরা গুনছে লোকসান।

উত্তরাঞ্চল থেকে আসা আটকে পড়া ট্রাক ড্রাইভারদের মধ্যে আব্দুর রহিম, মোকসেদ আলী ও ছাত্তার বলেন, তারাকান্দি-ভুঁঞাপুর সড়ক দিয়ে গেলে খরচ ও সময় কম লাগে। কিন্তু ঘোরপথ দিয়ে গেলে তিনগুণ খরচ বেশি হয়। মালিকেরা যেটুকু পয়সাপাতি দিছে তা শেষ হয়ে এহন চা খাবারেরও পয়সা নাই। খাইয়া না খাইয়া দিন কাটাইতাছি। কবে যে সড়ক চালু হবে হেই আশায় দিন গুনতাছি। এহন আমরা কই যামু, কি খামু, হেই চিন্তায় ঘুম হারাম হয়ে গেছে।

সার ও ট্রান্সপোর্ট ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক আবু হোসেন সরকার বলেন, সড়কটি বন্ধ হওয়ায় ব্যবসা স্থবির হয়ে পড়েছে। টাঙ্গাইলসহ উত্তরাঞ্চলের ১৬টি জেলায় সার পাঠাতে পারছি না। সড়কটি দ্রুত চালু না হলে আমরা ব্যবসায়ে খুবই ক্ষতির সম্মুখিন হবো।

সরিষাবাড়ীর আওনার স্থল এলাকায় বন্যার পানির তোড়ে ভেঙে যাওয়া তারাকান্দি-ভুয়াপুর সড়ক বাধঁ মেরামতে কাজ শুরু করেছে সেনাবাহিনী। জামালপুর সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী মো. ওয়াহেদুজ্জামান জানিয়েছেন, গুরুত্বপূর্ণ সড়কটি মেরামতে সেনাবাহিনীর তত্বাবধানে কাজ করছে সড়ক ও জনপথ বিভাগ। সড়কবাঁধটি সংস্কারে প্রায় সপ্তাহখানেক সময় লাগবে। আমরা আশা করছি সংস্কার কাজ সম্পন্ন হলেই সর্বসাধারণ সড়কটি দিয়ে চলাচল করতে পারবে।

(আরআর/এএস/আগস্ট ১৯, ২০১৭)