আন্তর্জাতিক ডেস্ক : আগামী ছয়মাসের জন্য মুসলমানদের মৌখিক তিন তালাক স্থগিতের আদেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। দেশটির সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ এক পিটিশনের শুনানি শেষে মঙ্গলবার এ রায় দিয়েছেন।

এতে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার মুসলমানদের ঐতিহাসিক তিন তালাকের ব্যাপারে আইন না করা পর্যন্ত তা স্থগিত থাকবে। একই সঙ্গে স্ত্রীকে তালাক দেয়ার এই প্রক্রিয়া বিধিবহির্ভূত এবং ইসলামি রীতিনীতির বিরোধী।

দেশটিতে তিন তালাকের বৈধতা চ্যালেঞ্জ করে করেকটি পিটিশন দায়ের করেছিলেন মুসলিম নারীরা। বিভিন্ন মতাদর্শের পাঁচ সদস্যের বিচারপতির সাংবিধানিক বেঞ্চে গত ১২ থেকে ১৮ মে দীর্ঘ শুনানি অনুষ্ঠিত হয়।

বিচারপতি জেএস খেহারের নেতৃত্বে গ্রীষ্মকালীন ছুটিতে ভারতীয় নারীদের পিটিশনের এই শুনানি হয়। ঐতিহাসিক রায়ে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই পাঁচ বিচারপতি তিন তালাকের বিধানকে ‘খারাপ আইন’ বলে মন্তব্য করেন।

বিচারকরা বলেন, আমরা প্রত্যাশা করছি, আইন প্রণেতারা আইন তৈরির সময় ‘মুসলিম পারিবারিক আইন’র (মুসলিম পারসোনাল ল) ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। এবিষয়ে সব রাজনৈতিক দল তাদের মতামত দেবেন।

ভারতীয় সংবিধান অনুযায়ী তিন তালাক বৈধ হলেও দেশটির বেশ কয়েক তালাকপ্রাপ্ত নারী ১৪ শ বছর আগের এই আইনের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে পিটিশন দায়ের করেছিলেন। এই নারীদের অনেকেই স্কাইপি এবং হোয়াটসঅ্যাপে স্বামীর কাছ থেকে তালাক পেয়েছিলেন।

(ওএস/এসপি/আগস্ট ২২, ২০১৭)