আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পবিরোধী উত্তাল বিক্ষোভে টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড নিক্ষেপ করেছে দেশটির পুলিশ। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের ফনিক্স কনভেনশন সেন্টারের সামনে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে।

এর আগে দেশটির শার্লোটসভিলে এলাকায় শেতাঙ্গদের সহিংস ঘটনার পর ট্রাম্প বক্তৃতা দেন। তার এই বক্তৃতার নিন্দা জানাতে হাজার হাজার মানুষ ফনিক্সে জড়ো হয়ে বিক্ষোভ দেখা থাকেন। পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড নিক্ষেপ করে।

পুলিশ বলছে, বিক্ষোভকারীরা পুলিশের ওপর পাথর এবং বোতল নিক্ষেপ করেছে। ফনিক্স পুলিশের মুখপাত্র জোনাথন হাওয়ার্ড বলেন, ভিড়ের ভেতর থেকে পুলিশকে লক্ষ্য করে পাথর এবং বোতল নিক্ষেপ করা হয়েছে। এসময় পুলিশ ওই এলাকায় গ্যাস নিক্ষেপ করে।

তিনি বলেন, তারা হামলা ঠেকাতে বিক্ষোভকারীদের ওপর পেপার স্প্রে ছুড়েন। তবে বিক্ষোভ থেকে কাউকে গ্রেফতার করা হয়েছে কি না তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

স্থানীয় টেলিভিশন চ্যানেল থ্রিটিভি’র ফুটেজে দেখা যাচ্ছে, পুলিশ এক বিক্ষোভকারীকে লক্ষ্য করে টিয়ার গ্যাস ছুড়ে মারছে। পরে ওই বিক্ষোভাকারী লাথি মেরে টিয়ারগ্যাসের শেল দূরে সরিয়ে দেন। তবে এর পরপরই তিনি মাটিতে লুটিয়ে পড়েন।

তবে ঠিক কত মানুষ বিক্ষোভ করেছেন সেবিষয়ে আনুমানিক কোনো তথ্য দেয়নি পুলিশ। তবে অ্যারিজোনার স্থানীয় গণমাধ্যম বলছে, বিক্ষোভে কয়েক হাজার মানুষের সমাগম ঘটেছে।

গত ১২ আগস্ট ভার্জিনিয়া শার্লোটভিলে এলাকায় বর্ণবাদবিরোধী প্রতিবাদকারীদের বিরুদ্ধে সমাবেশ করে শেতাঙ্গরা। এসময় সহিংসতায় ৩২ বছর বয়সী বর্ণবাদবিরোধী প্রতিবাদকারী এক ব্যক্তি মারা যান। সহিংসতায় আহত হয় আরো কয়েক ডজন।

(ওএস/এসপি/আগস্ট ২৩, ২০১৭)