স্টাফ রিপোর্টার : গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস গ্রামীণ ব্যাংকের অধিকার আদায়ের লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, গরিব মানুষের জন্যই গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে। আর সরকার এই ব্যাংকের প্রতিষ্ঠাতা দরিদ্র মানুষের অধিকার কেড়ে নেওয়ার চেষ্টা করছে। যে লক্ষ্য নিয়ে এই ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে সেই উদ্দেশ্যে ভেস্তে দিতে পারি না।

শনিবার সোশ্যাল বিজনেস ডে দিবস উপলক্ষে রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে দিনব্যাপী অনুষ্ঠানের বিরতিতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ অঙ্গীকার করেন।

সরকার গ্রামীণ ব্যাংকের জন্য নতুন আইন করছে। এ আইন পাস হলে বেশিরভাগ শেয়ার সরকারের হাতে চলে যাবে। এর ফলে গ্রামীণ ব্যাংকে সরকারের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হবে।

সোশ্যাল বিজনেস ডেতে অংশ নিতে ঢাকায় এসেছেন সেন্টার ফর জাস্টিস অ্যান্ড হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট কেরি কেনেডি। এবারের বিজনেস ডেতে মূল প্রবন্ধকার কেরি কেনেডি।

কেরি কেনেডি ছাড়াও গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট ও সিইও এন্ড্রিয়া জাং, যুক্তরাষ্ট্রের স্টোনিফিল্ড ফার্মসের সিইও গ্যারি হার্শবার্গ, চীন থেকে ৪৬ সদস্যের একটি প্রতিনিধি দল, ফ্রান্স থেকে ৩২ সদস্য, জাপানের ২৬ সদস্য, ভারতের ২৩ সদস্য, তাইওয়ান থেকে ৩৫ সদস্যের একটি প্রতিনিধি দল, যুক্তরাষ্ট্র থেকে ১৭ জন, হংকং থেকে ১৩ সদস্য, কম্বোডিয়া ১০, কাজাকাস্তানের ৯, মেক্সিকো থেকে ৯ জন, মালয়েশিয়া থেকে ৯ জন, সুইডেন থেকে ৯ জন, ইতালি, বাহরাইন, সেনেগাল, কলম্বিয়া, ভিয়েতনাম এবং গ্রামীণ ক্রেডিট এগ্রিকোল সংস্থা থেকে ১৫ সদস্যের প্রতিনিধি দল বিজনেস ডে কর্মসূচিতে অংশ নিয়েছেন।

দিনব্যাপী এ কর্মসূচিতে ৩১টি দেশের ২৭৫ জন অংশগ্রহণকারী যোগ দিয়েছেন। দেশি-বিদেশি মিলিয়ে অংশ নিয়েছেন এক হাজারজনের ওপরে।

(ওএস/এটিআর/জুন ২৮, ২০১৪)