স্টাফ রিপোর্টার : অস্বাভাবিকভাবে বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত স্টান্ডার্ড সিরামিকের শেয়ারের দাম। তবে এর পিছনে কোনো মুল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত ১৬ আগস্ট থেকে স্টান্ডার্ড সিরামিকের শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। ১৬ আগস্ট প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৬২ টাকা ৭০ পয়সা। এরপর টানা বেড়ে ২৭ আগস্ট দাঁড়ায় ৭৬ টাকা ৬০ পয়সা। অর্থাৎ সাত কার্যদিবসে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ১৩ টাকা ৯০ পয়সা বা ২২ শতাংশ।

শেয়ারের এমন অস্বাভাবিক দর বৃদ্ধির পেছনের কারণ জানতে চেয়ে ডিএসই থেকে ২৭ আগস্ট স্টান্ডার্ড সিরামিককে নোটিশ পাঠানো হয়। এর জবাবে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানিয়েছে এজন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তবে এরপরও থেমে নেই স্টান্ডার্ড সিরামিকের শেয়ারের দাম বৃদ্ধি। সোমবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম বেড়ে দাঁড়িয়েছে ৮৪ টাকা ২০ পয়সা। অর্থাৎ এক কার্যদিবসের ব্যবধানেই প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৭ টাকা ৬০ পয়সা বা ৯ দশমিক ৯২ শতাংশ।

ডিএসইর তথ্য অনুযায়ী, স্টান্ডার্ড সিরামিকের মোট শেয়ারের ২৮ দশমিক ৪৫ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের ৫৪ দশমিক ৬৩ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারী এবং ১৬ দশমিক ৯০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে। আর বিদেশিদের কাছে আছে দশমিক শূন্য ২ শতাংশ শেয়ার।

(ওএস/এসপি/আগস্ট ২৮, ২০১৭)