রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরের সরিষাবাড়ি উপজেলায় বকেয়া বেতনসহ ঈদবোনাসের দাবিতে আলহাজ জুট মিলে আধাবেলা কর্মবিরতি পালন করেছে পাট শ্রমিকেরা। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেও কর্তৃপক্ষের কোনো ইতিবাচক সাড়া না পেয়ে শ্রমিকেরা ক্ষুব্ধ হয়ে প্রশাসনিক ভবন ঘেরাও করে রাখে। ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে সরিষাবাড়ি থানার পুলিশ।

বিক্ষুব্ধ শ্রমিক নূর ইসলাম, আবুল কালাম, তারা মিয়া ও মেছের আলী অভিযোগ করেন, ‘পাওনা বেতন চাবার গেলেই অফিসারেরা চাকরি বাদের হুমকি দেয়। আর দুইডে দিন আছে ঈদের। এহনো বেতন-বোনাস না পাইলে পরিবার নিয়ে কিবাই ঈদ করমু?’

আলহাজ জুট মিলের সিবিএ নেতা মমতাজ উদ্দিন জানান, মিলের প্রায় দুই হাজার শ্রমিকের জাতীয় মজুরি কমিশন কর্তৃক ঘোষিত বেতনের প্রায় ৬৩ লাখ টাকা বকেয়া পড়েছে। কর্তৃপক্ষ বকেয়া পরিশোধে গড়িমসি করায় শ্রমিকেরা পাওনা আদায়ে বিক্ষোভ করছে।

পুলিশ ঘটনাস্থলে পৌঁছার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পুলিশের উপস্থিতিতে ঈদের আগেই বকেয়া বেতনসহ বোনাস পরিশোধের আশ্বাস দিলে অবস্থান কর্মসূচি তুলে নেয় পাট শ্রমিকেরা। জুট মিলের জিএম আলহাজ আব্দুল আওয়াল বলেন, অর্থ সঙ্কটের কারণে বেতন পরিশোধে কিছুটা বিলম্ব হচ্ছে। ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের জন্য মালিকপক্ষকে অনুরোধ করে চিঠি পাঠানো হয়েছে।

সরিষাবাড়ি থানার ওসি (তদন্ত) আবু তাহের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

(আরআর/এএস/আগস্ট ৩০, ২০১৭)