জামালপুর প্রতিনিধি : জামালপুরের মাদারগঞ্জে মেছো বাঘের বাচ্চা ধরেছে স্থানীয় লোকজন। বুধবার সকালে একটি বাঁশবাগানে বিরল প্রজাতির প্রাণি দেখে যুবক ও তরুণেরা দল বেঁধে ঘেরাও করে রাখে বাঁশবাগানটি। অনেক পরিশ্রম শেষে বাচ্চাটিকে ধরতে সক্ষম হয় বালিজুড়ি পশ্চিমপাড়া গ্রামের মানুষেরা।

বাচ্চাটির ওজন আনুমানিক ৪ কেজি। বাঘের বাচ্চাটি লোকজনের কাছ থেকে উদ্ধার করে থানায় জমা দিয়েছে উপজেলা প্রশাসন। প্রাণিসম্পদ কর্মকর্তা ড. বিলøাল হোসেন এই প্রাণিটিকে প্রাথমিকভাবে মেছো বাঘের বাচ্চা বলে চিহ্নিত করেছেন।

স্থানীয়রা জানিয়েছে, মাদারগঞ্জ পৌর এলাকার বালিজুড়ি পশ্চিমপাড়া গ্রামের একটি বাঁশবাগানে বিড়ালও নয় আবার বাঘের মতো লম্বাও নয়, এমন একটি প্রাণি দেখে ভড়কে যায় সোনাহার নামে এক ব্যক্তি। এ কথা আশেপাশের লোকজনদের বললে তরুণ ও যুবকেরা দল বেঁধে ঘিরে রাখে বাঁশবাগানটি।

অনেক পরিশ্রম শেষে সুকৌশলে প্রাণিটিকে ধরে সোনাহারের বাড়িতে পাখির খাঁচায় বন্দি করে রাখা হয়। বাঘের বাচ্চা ধরা পড়েছে, এই খবর ছড়িয়ে পড়লে আশেপাশের গ্রাম থেকেও বিরল প্রজাতির এই প্রাণিটিকে দেখার জন্য হুমড়ি খেয়ে পড়ে মানুষ। সোনাহারের লোকজন থানায় খবর দিলে প্রাণিটিকে দেখতে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. কামরুজ্জামান, কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ, প্রাণিসম্পদ কর্মকর্তা ড. বিল্লাল হোসেনসহ মাদারগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সামিউল ইসলাম। প্রাণিটিকে দেখে প্রাথমিকভাবে মেছো বাঘের বাচ্চা বলে ধারণা করেন প্রাণিসম্পদ কর্মকর্তা।

বিরল প্রজাতির এই মেছো বাঘের বাচ্চাটিকে বনবিভাগের কাছে হস্তান্তর করবেন বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. কামরুজ্জামান।

(আরআর/এসপি/আগস্ট ৩০, ২০১৭)