রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে বিভিন্ন রেলক্রসিংয়ের চারপাশে অবৈধভাবে দখল করে গড়ে ওঠা দোকানপাটসহ স্থাপনা উচ্ছেদের ২০ দিনের মাথায় ফের শুরু হয়েছে নতুন করে দখল। শহরের বাগেরহাটা বটতলা রেলক্রসিংয়ের দক্ষিণ-পশ্চিম পাশে ঈদগাহ মাঠের নাম ভাঙিয়ে নতুন করে দখল প্রক্রিয়া শুরু করেছে প্রভাবশালী দখলদাররা। ঈদকে ঘিরে এই সুযোগে ক্রসিংয়ের উত্তর ও পুব পাশেও রেলের জমি দখল করে দোকানসহ খাবার হোটেল বসিয়েছে আরেকপক্ষ।

স্থানীয়রা জানায়, রেলক্রসিংয়ের পশ্চিমে বাউন্ডাড়ি ঘেরা কাচারীপাড়া ঈদগাহ মাঠ থাকার পরও ঈদগাহ মাঠের নাম ভাঙিয়ে পুনরায় দখল করা হচ্ছে রেলের বিপুল পরিমান মুল্যবান জমি। ধর্মীয় প্রতিষ্ঠানের নামে দখল করলে স্থানীয় প্রশাসন ও রেল বিভাগ বাধা দেবে না। ধর্মীয় এই কৌশল খাটিয়ে বুধবার সকাল থেকে রেলের জমির চারপাশে সিমেন্টের খুটি লাগিয়ে আবার দখল শুরু করেছে দখলদাররা।

অতিরিক্ত জেলা প্রশাসক রাসেল সাবরিন বলেন, খবর পেয়ে আমি পুনরায় দখলকৃত জমি ও গড়ে ওঠা দোকানপাট উচ্ছেদে রেলওয়ের জামালপুর সেকশনের উর্ধতন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি। যতই প্রভাবশালী লোক হোক, আমরা পুনরায় রেলের জায়গায় অবৈধ স্থাপনা গড়তে দেবো না।

রেলের জমি দখল করে বিভিন্ন রেলক্রসিং পয়েন্টে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছিল অবৈধ দোকানপাট ও স্থাপনা। ফলে দুর্ঘটনা ঘটছিল অহরহ। গত ৭ আগস্ট জামালপুর শহরের চন্দ্রা ঘুন্টি রেলক্রসিংয়ে রেল দুর্ঘটনায় ৭ জন নিহত হয়। এই ঘটনার পরেই জামালপুরের বিভিন্ন রেলক্রসিং এলাকায় উচ্ছেদ অভিযান চালানো হয়। দখলমুক্ত করা হয় রেলের বিপুল পরিমাণ জমি।

(আরআর/এএস/আগস্ট ৩০, ২০১৭)