নিউজ ডেস্ক : গুগলে তথ্য খোঁজার ক্ষেত্রে অনেক সময় কোনো শব্দ লেখা হলে পরবর্তী শব্দটা কী হতে পারে, সেটা নিজেই জানিয়ে দেয় গুগল। ঠিক এই সুবিধাটিই ইমেইল লেখার ক্ষেত্রে জিমেইলে দেবে গুগল।

যুক্তরাজ্যের জনপ্রিয় পত্রিকা ডেইলি মেইলের অনলাইন খবরে বলা হয়েছে, খুব শিগগিরি গুগল জিমেইলে চালু করতে যাচ্ছে ‘অটোকমপ্লিট’ পদ্ধতি। এর ফলে জিমেইলে কোনো মেইল লেখার সময় ব্যবহারকারীর লেখা শব্দটি বিবেচনা করে পরের শব্দটি কী হতে পারে সেটা লেখার জন্য নিজেই পরামর্শ দেবে জিমেইল। এতে দ্রুত মেইল লেখা সম্ভব হবে।

অর্থাৎ মেইলে পরবর্তী শব্দ লেখার আগেই ব্যবহারকারী তার প্রয়োজনীয় পরবর্তী শব্দটি পরামর্শ হিসেবে পেয়ে যাবেন। এক্ষেত্রে কিবোর্ডের কন্ট্রোল, স্পেসবার, ইন্টার অথবা ট্যাব বোতাম চেপে প্রয়োজনীয় পরামর্শ নির্ধারণ করা যাবে।

জিমেইলের জন্য এই পদ্ধতিটি উদ্ভাবন করেছে ইসরাইলের তেলাবিব ভিত্তিক কোম্পানি সোয়াই। এজন্য প্রতিষ্ঠানটি তৈরি করেছে ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (এনএলপি) সফটওয়্যার। জিমেইল ব্যবহারকারীদের লেখার অভ্যাসের ওপর ভিত্তি করে এর ভাষা নির্ধারণ করার জন্য ডাটাবেজ তৈরি করা হচ্ছে বলে জানান প্রকল্পটির সংশ্লিষ্ট কর্মকর্তা স্লোমি বাবলুকি।

প্রাথমিক পর্যায়ে এ পদ্ধতি কেবলমাত্র জিমেইলের জন্য তৈরি করা হয়েছে। ভবিষ্যতে ফেসবুক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্যও প্রতিষ্ঠানটি এই সুবিধা নিয়ে আসবে বলে জানা গেছে।

(ওএস/এস/জুন ২৮, ২০১৪)