ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : রাশিয়া যে আমাদের অত্যন্ত মিত্র শক্তি তা আরেকবার প্রমাণ হলো বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন, পাকশী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা  হবিবুল ইসলাম হব্বুল । রাশিয়া রূপপুর পারমাণবিকের বর্জ্য ফেরত নিয়ে যাবে এই চুক্তি স্বাক্ষরের পর তাঁর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি আরো বলেন, বর্জ্য এখানে থাকলে প্রকৃতিক পরিবেশের উপর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হতো বলে এলাকাবাসী মধ্যে চরম ভীতি কাজ করছিল। এতে গাছপালা ও মানুষের ক্ষতি এবং প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বিনষ্ট হওয়ার সম্ভাবনার বিষয়টি নিয়ে এলাকাবাসী এক ধরণের অস্বস্তিতে ছিল। এখন সেসব শংকা কেটে যাওয়ায় আমরা হাঁপ ছেড়ে বাঁচলাম। আমরা ও আমাদের ভবিষ্যত প্রজন্ম নিরাপদে বাঁচতে পারবো বলে তিনি মনে করেন। এসময় তিনি আরো বলেন, রাশিয়া আমাদের স্বাধীনতা যুদ্ধের মিত্র শক্তি। আর যারা আমাদের দেশের মিত্র শক্তি, আর মিত্র শক্তি কোনসময়ই চায় না, মিত্র দেশের মানুষের কোন ক্ষতি হোক। এই চুক্তি সম্পাদনের মাধ্যমে  রাশিয়া যে আমাদের অত্যন্ত মিত্র শক্তি তা আরেকবার প্রমাণ হলে বলে তিনি জানিয়েছেন।

রূপপুর পারমাণবিক প্রকল্পের বর্জ্য নিয়ে যে শংকা ছিল তা এখন কেটে যাওয়ায় রূপপুর বাসীর মধ্যে স্বস্তি ফিরে এসেছে বলে জানালেন পাকশী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোস্তফা ইমরুল কায়েস। গত ৩০শে সেপ্টেম্বর রাশিয়ায় রূপপুর পারমাণবকি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবহৃত পারমাণবকি জ্বালানি র্বজ্য (স্পেন্ট নিউিক্লয়িার ফুয়লে) রাশয়িায় ফেরত নিয়ে যাওয়া হবে সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের খবর বিভিন্ন ইলেকট্রনিক্স ও ীনলাইন মিডিয়ায় প্রচারের পর রূপপুর ও পাকশী এলাকার মানুষের মাঝে উৎফুল্লতা দেখা গেছে জানিয়ে অধ্যক্ষ বলেন, বিভিন্ন প্রিন্ট মিডিয়ায় বর্জ্য নিয়ে লেখালেখির কারণে এই এলাকার মানুষ চরম ভীত সন্ত্রস্থ অবস্থায় দিনযাপন করছিল। সরকার উদ্যোগ গ্রহন করে এই চুক্তি স্বাক্ষরের উদ্যোগ নেয়ায় তিনি সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পাকশী ইউপি চেয়ারম্যন এনামুল হক বিশ্বাস তাঁর এলাকার মানুষের মধ্যে খুকই ভাল প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে জানিয়ে বলেন, এই খবর প্রচারিত হওয়র পর এলাকায় নারী-পুরুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। এটি একটি বিশাল কাজ বলে তিনি মনে করেন। এলাকার মানুষের নিরাপত্তার বিষছটি সর্বোচ্চ গুরুত্ব দিছে এই চুক্তি সম্পাদন করায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবয় রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রূপপুর পারমাণবকি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবহৃত পারমাণবকি জ্বালানি-র্বজ্য (স্পন্টে নিউক্লিয়ার ফুয়লে) রাশয়িায় উেরত নিয়ে যাওয়া হবে। বুধবার রাশয়িায় এ সংক্রান্ত একটি সহযোগতিা চুক্তি রাশিয়াও বাংলাদশে সরকাররে মধ্যে স্বাক্ষরতি হয়েছে বলে প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, এর আগে গত ১৫ মার্চ ঢাকায় স্পেন্ট নিউক্লয়িার ফুয়েল সংক্রান্ত একটি চুক্তি অনুস্বাক্ষরতি হয় এবং ৫ জুন মন্ত্রি পরিষদরে বৈঠকে তা অনুমোদতি হয়।

উল্লেখ্য, ১,২০০ ও ১,২০০ মোট ২,৪০০ মেগাওয়াট ক্ষমতার দেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ ঈশ্বরদীর রূপপুরে চলমান রয়েছে।

(এসএস/এএস/আগস্ট ৩১, ২০১৭)