আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ইতিহাসে সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পর দ্বিতীয় কোনো নারী পেলেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব। রবিবার তাকে শপথ পড়িয়েছেন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ।

মনোহর পারিকর গোয়ার মুখ্যমন্ত্রী হওয়ায় তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে পদত্যাগ করেছিলেন। তার পর থেকে অর্থ মন্ত্রণালয়েরর পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রণালয়েরও দায়িত্ব ছিল অরুণ জেটলির কাঁধে।

৫৮ বছর বয়সী নির্মলা সীতারামন এর আগে বাণিজ্য ও শিল্প বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। শপথের পর প্রতিক্রিয়ায় তিনি সাংবাদকিদের কাছে বলেছেন, ‘ছোট্ট একটি শহর থেকে আসা একজন যে কিনা নেতার সব ধরণের সমর্থণে দলের ভেতরে বেড়ে উঠেছে এবং এ ধরণের দায়িত্ব দেওয়া হয়েছে-এটা আপনার কাছে মনে হবে স্রেফ ঐশ্বরিক আর্শীবাদ। এর অন্যথা রীতিমতো অসম্ভব।’

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ায় সীতারামন এখন নিরাপত্তা বিষয়ক কেবিনেটের সদস্য হলেন। এখানে মোদি ছাড়াও থাকবেন রাজনাথ সিং, সুষমা স্বরাজ ও অরুন জেটলি।

নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় তৃতীয় দফা রদবদলে আরও তিন প্রতিমন্ত্রী পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন । বিদ্যুৎ প্রতিমন্ত্রী পীযূষ গয়াল পেয়েছেন রেলওয়ের , জ্বালানি প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান দক্ষতা উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় এবং সংখ্যালঘু বিষয়ক প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নাকভিকে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

নতুন দায়িত্ব পাওয়া ৯ প্রতিমন্ত্রী হলেন- সাবেক পররাষ্ট্র কর্মকর্তা হারদিপ পুরি, সাবেক আইএস কর্মকর্তা কে জে আল্ফোন, উত্তরাখন্ডের এমপি অনন্তকুমার হেগড়ে, সাবেক স্বরাষ্ট্র সচিব ও আরাহ-এর এমপি আর কে সিং, যোধপুরের এমপি গজেন্দ্র সিং, মুম্বাইয়ের পুলিশ কমিশনার ও বাঘপতের এমপি সত্য পাল সিং, উত্তরপ্রদেশের রাজ্যসভার সদস্য শিবপ্রতাপ শুকলা, বক্সারের এমপি অশ্বিনি চৌবে এবং তিকামগড়ের এমপি ভিরেন্দ্র কুমার।

মন্ত্রিসভার রদবদলে রেলওয়ে মন্ত্রণালয় ছেড়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছেন সুরেশ প্রভু। পানি সম্পদ, নদী উন্নয়ন ও গঙ্গা পুনরুজ্জীবন মন্ত্রণালয়ের অতিরিক্ত দায়িত্ব পেয়েছেন নিতিন গড়কারি। উমা ভারতীকে পানিসম্পদ মন্ত্রণালয় থেকে সরিয়ে পানি ও পয়ঃনিষ্কাশন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

(ওএস/এএস/০৩ সেপ্টেম্বর, ২০১৭)