আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, অর্ধ শতাব্দিরও বেশি সময় শান্তির পর একটি কালো ঘনছায়া বিশ্বকে ঘিরে ফেলছে। উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষার পর রবিবার সকালে ব্রিকস সম্মেলনে তিনি এ কথা বলেছেন।

উত্তর কোরিয়ার বোমা পরীক্ষার ব্যাপারে জিনপিং অবশ্য সরাসরি কোনো মন্তব্য করেননি। তবে তিনি বলেছেন, কেবলমাত্র সংলাপ, আলোচনা ও পরামর্শই যুদ্ধের উত্তাপ থেকে বিশ্বকে দূরে রাখতে পারবে।

জিনপিং তার ৪০ মিনিটের বক্তৃতার সূচনায় বলেন, ‘সব দেশের যৌথ প্রচেষ্টার জন্য ধন্যবাদ, অর্ধ শতাব্দিরও বেশি সময় ধরে বৈশ্বিক শান্তি অর্জিত হয়েছে। এরপরও বিশ্বের কোনো অংশের নিরবিচ্ছিন্নভাবে সংহিসতা এবং উত্তপ্ত ইস্যুগুলো বৈশ্বিক শান্তিকে চ্যালেঞ্জ করছে।’

তিনি বলেন, ‘সন্ত্রাসবাদ ও সাইবার নিরাপত্তার অভাবসহ অন্যান্য হুমকি বিশ্বের ওপর ঘনকালো ছায়া হয়ে পড়ছে। বিশ্বের লোকজন শান্তি ও সহযোগিতা চায়, সংঘাত বা মোকাবিলা চায় না।’

প্রসঙ্গত, চীনের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত চীন। পিয়ংইয়ংয়ের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে বেইজিংকে বারবার কঠোর অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। তবে এরপরেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে চীন যথাযথ পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

(ওএস/এএস/০৩ সেপ্টেম্বর, ২০১৭)