আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষার নিন্দা জানিয়েছেন। রবিবার ধারাবাহিক টুইটবার্তায় তিনি বলেছেন, উত্তর কোরিয়ার কাজ ও কথাবার্তা আমেরিকার জন্য খুবই বিপজ্জনক হয়ে উঠছে।

স্থানীয় সময় রবিবার সকালে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। উত্তরপূর্ব কিজু এলাকায় ভূকম্পন অনুভূত হওয়ার কয়েক ঘণ্টা পর পিয়ংইয়ং জানিয়েছে এই হাইড্রোজেন বোমাটি আনবিক বোমার চেয়েও কয়েকগুণ বেশি শক্তিশালী।

ট্রাম্প তার ধারাবাহিক টুইটারবার্তায় লিখেছেন, উত্তর কোরিয়া বড় ধরণের পরমাণু পরীক্ষা করেছে। দেশটির কাজ ও কথাবার্তা আমেরিকার জন্য খুবই বিপজ্জনক হয়ে উঠছে। চীন, যে দেশটি সাহায্য করতে যেয়েও খুব কমই সফল হয়েছে সে দেশটির জন্য হুমকি ও বিব্রতের কারণ হয়ে উঠছে পিয়ংইয়ং।

মার্কিন প্রেসিডেন্ট লিখেছেন, ‘আমি যা বলেছিলাম, উত্তর কোরিয়ার সঙ্গে তাদের নিবৃত্তির আলোচনা সফল হবে না- তা-ই পেয়েছে দক্ষিণ কোরিয়া।তারা কেবলমাত্র একটি জিনিসই বোঝে।’

এদিকে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি স্যান্ডার্স রবিবার সকালে জানিয়েছেন, পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ট্রাম্প তার জাতীয় নিরাপত্তা টিমের সঙ্গে বসবেন।

(ওএস/এএস/০৩ সেপ্টেম্বর, ২০১৭)