রাজবাড়ী প্রতিনিধি : দেশের গুরুত্বপূর্ণ নৌরুট দৌলতদিয়া-পাটুরিয়া রুটে পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। রাজবাড়ীর দৌলতদিয়ায় নদী পারের অপেক্ষায় রয়েছে প্রায় ৪ শতাধিকের বেশি যানবাহন। এতে করে প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন করে রাজধানীসহ দেশের বিভিন্নস্থান মুখী যাত্রীরা পড়েছেন চরম ভোগান্তিতে।

বুধবার সকাল থেকে ঘাট এলাকার দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের ৩ কিলোমিটার এলাকায় সড়কে যানবাহনকে নদী পারের অপেক্ষায় সিরিয়ালে থাকতে দেখা গেছে।

এদিকে নদীতে তীব্র স্রোতের কারণে নদী পার হতে ফেরিগুলোর দ্বিগুন সময় লাগায় দৌলতদিয়া প্রান্তে প্রতিনিয়তই সৃষ্টি হচ্ছে এ যানজট। তবে প্রাইভেটকার, মাইক্রোবাস ও যাত্রীবাহী পরিবহনকে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছেন কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, বর্তামানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে চারটি ফেরি ঘাটের চারটি ঘাটই সচল রয়েছে। যানবাহন ও যাত্রী পারাপারে ১৯টি ফেরি ও ২০টি লঞ্চ চলাচল করছে এই নৌপথে।

কর্মস্থলমুখী যাত্রীরা জানান, নদী পারের অপেক্ষায় দৌলতদিয়া প্রান্তে ঘণ্টার পর ঘণ্টা তাদের বাসে অপেক্ষা করতে হচ্ছে। তবে নদীতে স্রোতের কারণে যানবাহন পারাপারে ফেরির বেশি সময় লাগায় তাদেরকে সিরিয়ালে থাকতে হচ্ছে বলে ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে। যানজট সমস্যার কারণে বাথ রুম সমস্যা, তীব্র গরম ও সড়কে খাবার সমস্যায় আরও বেশি ভোগান্তিতে পড়েছেন তারা।

বিআইডব্লিউটিসি’র সহকারী ব্যবস্থাপক (দৌলতদিয়া ঘাট) আবু আব্দুল্লাহ জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৯টি ফেরি চলাচল করছে এবং দৌলতদিয়া প্রান্তে চারটি ফেরি ঘাটের চারটিই চালু রয়েছে। নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় এ যানজটের সৃষ্টি হচ্ছে। তাছাড়া অন্যান্য সময়ের তুলনায় যানবাহনের চাপ এখন বেশি । এ কারণেই নদী পারের অপেক্ষায় যানবাহনগুলোকে সিরিয়ালে থাকতে হচ্ছে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ০৬, ২০১৭)