আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি এবং আইনশৃঙ্খলা সংক্রান্ত বিষয়াদি নিয়ে আলোচনার জন্য জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদের (এনডিএসসি) সদস্যদের নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করা হয়েছে। বুধবার বিকেলে দেশটির রাজধানী নেইপিদোতে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই বৈঠকে দেশটির প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট, স্পিকার, সেনাবাহিনীর প্রধান এবং নোবেল জয়ী নেত্রী অং সান সু চি’ও উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ পদে থাকা ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।

এনএলডি ক্ষমতায় আসার পর এনডিএসসি’র কোনো বৈঠকে ১১ টি গুরুত্বপূর্ণ বিভাগের প্রধান উপস্থিত ছিলেন। অথচ বুধবারের ওই বৈঠকে সবাই উপস্থিত ছিলেন।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থেকে শুরু করে গুরুত্বপূর্ণ পদগুলোর উপ-প্রধানরাও সেই বৈঠকে উপস্থিত থেকেছেন। এছাড়া ওই সব দফতরের উচ্চপদস্থ কর্মকর্তারাও অংশ নিয়েছেন।

বাংলাদেশ সীমান্তে জরুরি ভিত্তিতে বেড়া দেয়ার ব্যাপারেও কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট এবং অং সান সু চি।

নিরাপত্তা এবং স্থিতিশীলতা বজায় রাখার ব্যাপারেও ওই বৈঠকে আলোচনা করা হয়েছে। ২৫ আগস্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চৌকিতে হামলার সঙ্গে জড়িতদের বিচারের ব্যাপারেও কথা হয়েছে।

জাতিসংঘের মতে, এক লাখ ৬৪ হাজার রোহিঙ্গা গত কয়েকদিনে জীবন বাঁচাতে বাংলাদেশে এসেছেন। এছাড়া দেশের অভ্যন্তরে ২৭ হাজার আরাকান এবং হিন্দু বাস্তুহারা হয়ে ভবঘুরে জীবন যাপন করছে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ০৮, ২০১৭)