মুন্সীগঞ্জ প্রতিনিধি : আমাদের সামর্থ্য সীমিত উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমারা কূটনৈতিকভাবে মিয়ানমারের সঙ্গে কথা বলছি। মিয়ানমারকে চাপ প্রদানকারী দেশগুলোর সঙ্গেও আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। এখানে সরকারকে দোষারোপ করলে হবে না, সরকার এই ইস্যুতে যুদ্ধ করবে না।

শুক্রবার বিকেলে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার পশ্চিম কুসুমপুর এলাকায় নির্মাণাধীন পদ্মা সেতুর কাজ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনার সরকার সব দিক থেকেই প্রশংসিত উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, মিয়ানামার থেকে রোহিঙ্গা জনস্রোত যেভাবে ধেয়ে আসছে, এটি অত্যন্ত মানবিক বিপর্যয়ের ঘটনা। যা গণহত্যার সঙ্গে তুলনা করা যায়। আমাদের সামর্থ্য সীমিত। রোহিঙ্গাদের সঙ্গে মানবিক আচরণ করতে হবে। সরকার থেকে খাদ্য, ওষুধ ইত্যাদির ব্যবস্থা করা হচ্ছে। এ বিষয়ে বাংলাদেশ সরকার জাতিসংঘের দৃষ্টি আনতে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা রোহিঙ্গাদের জনস্রোত সামলাতে পারছি না। তবে জনস্রোতের সঙ্গে মাদক, অস্ত্র ও জঙ্গি যাতে দেশে প্রবেশ না করে সেদিকে খেয়াল রাখা হচ্ছে। মাদক অস্ত্রের চেয়ে বেশি ভয়ংকর।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেয়া এক বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, আপনারা রাজনীতির নোংরা খেলায় মেতে উঠছেন। আপনাকে আর আপনার দলকে বলব, রোহিঙ্গাদের নিয়ে ইস্যু সৃষ্টি করে রাজনীতির নোংরা খেলা থেকে বিরত থাকুন, আপনাদের বিরত থাকার জন্য আমি অনুরোধ জানাচ্ছি।

এ সময় মন্ত্রীর সঙ্গে পদ্মা সেতু প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

(ওএস/এএস/০৮ সেপ্টেম্বর, ২০১৭)