খুলনা প্রতিনিধি : রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর উপর মিয়ানমার সেনাবাহিনী ও সন্ত্রাসীদের পাশবিক নির্যাতন, খুন ও অগ্নিসংযোগ এবং গণহত্যার প্রতিবাদে খুলনায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

শনিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ও আহলুল বায়েত (আ.) ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে নগরীর পিকচারপ্যালেস মোড়ে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মিয়ানমারে নির্যাতন-নিপীড়নের শিকার হয়ে বিশেষ করে ১৯৭৮ থেকে এ পর্যন্ত মিয়ানমাররের সামরিক জান্তা ও বর্তমান তথাকথিত মানবতাবাদী নেত্রী অং সান সুচির গণতান্ত্রীক সরকারের অত্যাচার ও নির্যাতনের শিকার হয়ে হাজার হাজার রোহিঙ্গা মুসলমান নিহত হয়েছে এবং লাখ লাখ রোহিঙ্গা মুসলমান প্রাণ বাঁচাতে বাংলাদেশে প্রবেশ করেছে।

এসময় বক্তব্য রাখেন, ইসলামি শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহিম খলিল রাজাভী, খালিশপুর হাওযা-এ-ইলমিয়ার অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ রেযা আলী যায়দী, হুজ্জাতুল ইসলাম মো. শহিদুল হক, বিশিষ্ট সাংবাদিক ও আইনজীবী এবং খুলনা প্রেসক্লাবের সদস্য ড. মো. জাকির হোসেন, সুপ্রীমকোর্টের বিশিষ্ট আইনজীবী মুন্সী আব্দুল হামিদ, বিশিষ্ট আইনজীবী অ্যাড. আব্দুর রাজ্জাক, হুসাইনি মিশনের সাধারণ সম্পাদক সৈয়দ গামখার হোসেন, আঞ্জুমান-এ-পাঞ্জাতানীর সাধারণ সম্পাদক মো. ইকবাল প্রমুখ। মানববন্ধন পরিচালনা করেন আঞ্জুমান-এ-পাঞ্জাতানীর সাধারণ সম্পাদক মো. ইকবাল।

মানববন্ধনে মিয়ানমারে চলমান গণহত্যায় আরবলীগ, ওআইসিসহ অন্যান্য মুসলমান রাষ্ট্রগুলোর নির্লিপ্ততা ও কার্যকর ভূমিকা না রাখায় দুঃখ প্রকাশ করা হয়।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ০৯, ২০১৭)