নিউজ ডেস্ক : পানির অপর নাম জীবন এটা আমরা সবাই হয়ত জানি। আমাদের শরীরের প্রায় ৭০ ভাগই পানি। এই পানি প্রতিদিন নানাভাবে আমাদের শরীর থেকে বের হয়ে যায়। তখন পানির ঘাটতি পূরণে আমরা প্রতিদিনই পানি পান করে থাকি। তবে দিনের অন্যান্য সময়ের চেয়ে সকাল বেলায় পানি পান করলে কিছু বেশি উপকারিতা পাওয়া যায়।

সকালে পানি পান অনেক বেশি স্বাস্থ্যকর। সকাল বেলা খালি পেটে পানি পান করলে পাকস্থলীতে গ্যাস হওয়ার সম্ভাবনা একেবারেই থাকে না। সকালে খালি পেটে পানি পান করলে যে শুধু এই সমস্যাই সমাধান করে থাকে তা না এর ফলে পাকস্থলীসহ শরীরে কোনো ধরনের রোগ আক্রান্ত করতে পারে না। সারাদিন অনেক বেশি হালকা লাগে।

সকালে পানি পান করলে দেহের কোলন পরিশোধনে সহায়তা করে এবং পাকস্থলীতে প্রয়োজনীয় পুষ্টি শোষণে সহায়তা করে। হজমক্রিয়া স্বাভাবিক নিয়মে হতে থাকে। যার ফলে শরীরে কোনো ধরনের অসুস্থতা দেখা দেয় না। পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় কেননা সকালে পানি পান করলে দেহের রক্ত থেকে ক্ষতিকারক টক্সিন বের হয়ে যায়। এছাড়া সকালে পানি পান করলে নতুন রক্ত কণিকা এবং কোষ তৈরি করতে সহায়তা করে। ফলে অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে আসে।

সকালে পানি পানের পরে কিছুক্ষণ অন্য কোনো খাবার না খেলে পেট খারাপ করে না। পানির এই স্বাস্থ্যকর ব্যবহারের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই পাশাপাশি এটি দেহে মেটাবলিজম ব্রিধিতে সহায়তা করে। প্রতিদিন খালি পেটে এক লিটার বা ৪ গ্লাস পানি পান করা স্বাস্থ্যের জন্য উপকারী।

(ওএস/এটিআর/জুন ২৯, ২০১৪)