গাজীপুর প্রতিনিধি : বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক প্রখ্যাত ভাষাবিজ্ঞানী ও শিক্ষাবিদ অধ্যাপক মনসুর মুসা বলেছেন, মানুষকে জানা-ই হচ্ছে সবচেয়ে বড় শিক্ষা এবং চিন্তা করতে শেখানোই হচ্ছে সবচেয়ে কঠিন শিক্ষা, চিন্তা করতে শেখা-ই শিক্ষার মূল উদ্দেশ্য।

তিনি বলেন, চিন্তার স্বাধীনতা থাকলেই মানুষ সিদ্ধান্ত নিতে পারে, সৃজনশীল হতে পারে। আজকাল সমাজের চারিদিকেই বিভিন্ন শক্তিশালীদের জয়জয়কার, কিন্তু প্রকৃত শক্তি হচ্ছে শিক্ষা। তাই আপনি যদি শিক্ষিত হন, তাহলে প্রকৃত শক্তি অর্জন করতে পারবেন। তিনি আরও বলেন, পৃথিবীর ৯৫% শিক্ষা সম্পূর্ণ হয় ভাষার মাধ্যমে, ভাষা হচ্ছে সর্বব্যপ্ত মাধ্যম, যার দ্বারা জ্ঞান, বুদ্ধিবৃত্তি, মননশীলতা অন্যের কাছে প্রসারিত করা যায়। তাই ভাষা শিক্ষা অত্যন্ত জরুরী।

আজ (বৃহস্পতিবার) সকালে গাজীপুর সদর উপজেলাধীন ইকবাল সিদ্দিকী কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা ও শিশু রক্ষা আন্দোলনের আহ্বায়ক ও সম্পাদক রাখাল রাহা বলেন, শিশুকে সমাজের সর্ব পরিস্থিতি থেকে বিচ্ছিন্ন করে যে শিক্ষাদান করা হয়, সে শিক্ষা প্রকৃত শিক্ষা নয়। তাই শিক্ষার্থীদের সমাজের সবরকম প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে কলুষিত দিকগুলি বর্জন এবং ভালো দিকগুলি গ্রহণ করার শিক্ষায় শিক্ষিত হবে।

প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর সভাপতিত্বে এবং মুক্তাদি রেজা মুন্না ও রিনাত জাহান রিপ্তির সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মোঃ নুরে আলম, দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মোঃ সুজন শেখ ও একাদশ শ্রেণির শিক্ষার্থী মোঃ সোহান খন্দকার।

নবীন বরণ শেষে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।


(এএ/এসপি/সেপ্টেম্বর ১৪, ২০১৭)