মৌলভীবাজার প্রতিনিধি : মিয়ানমারের রাখাইন রাজ্যে (আরাকান) রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে নির্বিচারে গণহত্যা, ধর্ষণ,খুন ও ধারাবাহিক জাতীগত নিপিড়নের প্রতিবাদে মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সচেতন মৌলভীবাজারবাসী নামের একটি সংগঠন। 

শুক্রবার জুমার নামাজের পর শহরের শাহমোস্তফা সড়কস্থ ঐতিহ্যবাহী কওমী মাদ্রাসা দারুল উলুম মাদ্রাসা মসজিদের সামনে থেকে কয়েকশ মুসল্লিদের অংশগ্রহনে এ বিক্ষোভ মিছিল শুরু হয়। দারুল উলুম মসজিদের খতিব মাওলানা মুজাহিদ আহমদ এর নেতৃত্বে মিছিলটি শহরের আদালত সড়ক হয়ে শহর প্রদক্ষিণ করে কুসুমবাগ এস,আর প্লাজার সম্মুখে সমাবেশে মিলিত হয়।

মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাব এর সহ-সভাপতি সাংবাদিক এহসান বিন মুজাহিরের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, মাওলানা সৈয়দ মুজাদ্দেদ আলী, মাওলানা মুহাম্মদ আবিদুর রহমান, খিজির মোহাম্মদ জুলফিকার, দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার (মৌলভীবাজার) ইমাদ-উদ দীন প্রমুখ।

মিছিলে মায়ানমারে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংগঠিত গণহত্যার প্রতিবাদ সম্বলিত প্লেকার্ড বহন করতে দেখা গেছে মুসল্লিদের ।

সমাবেশে বক্তারা বলেন, মিয়ানমারের রাষ্ট্রীয় সামরিকবাহিনী ও বৌদ্ধ সন্ত্রাসীদের দ্বারা সংখ্যালঘু মজলুম রোহিঙ্গা মুসলমানদের উপর নির্বিচারে গণহত্যা,ধর্ষণ, খুন, বাড়িঘর লোটপাট অতীতের আইয়ামের জাহিলিয়াতের অন্ধার যুগের সকল নির্মম ও পাশবিকতার ঘটনাকে হার মানিয়েছে। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের নাগরিকত্বের অধিকার ফিরিয়ে দেয়ার মাধ্যমেই কেবলমাত্র এ সমস্যার সমাধান হতে পারে।

বক্তারা বলেন, আন্তর্জাতিক কোন আইনের তোয়াক্কা না করে বার্মিজ বাহিনী ও তাদের সেদেশের সন্ত্রাসী এবং মৌলবাদী বৌদ্ধ বাহিনী মুসলমানদের ঘর বাড়ী জ্বালিয়েই ক্ষ্যান্ত হচ্ছেনা তাঁরা দিনে দুপুরে নারী,শিশু,বৃদ্ধ ও যুবতী মেয়েদের ধর্ষন করে কেটে টুকরো টুকরো করে লাশের স্থুপ তৈরি করছে।

তারা বলেন, এ মুহুর্তে অবশিষ্ট রোহিঙ্গাদের বাঁচাতে প্রয়োজন কঠিন আন্তর্জাতিক চাপ, তারা শান্তিতে নোবেলজয়ী মায়ানমার নেত্রী অং সান সুচি কে খুনি ও ডাইনী আখ্যা দিয়ে বাংলাদেশের সকল জনগনকে বার্মিজ পণ্য বর্জনের আহবান জানান।

সমাবেশের প্রতি মৌলভীবাজারের বিভিন্ন সামাজিক সংগঠন ও ব্যবসায়ীবৃন্দ একাত্মতা পোষন করেন।

(একে/এসপি/সেপ্টেম্বর ১৫, ২০১৭)