স্টাফ রিপোর্টার : ক্যান্সার প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধি জরুরি বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি ও প্রখ্যাত চিকিৎসক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী।

তিনি বলেন, ক্যান্সার সর্ম্পকে সবাইকে সচেতনতা বৃদ্ধির চেষ্টা করতে হবে। ক্যান্সার কোনো ছোঁয়াচে রোগ নয়, এটি প্রতিরোধ করা যায়।

শুক্রবার দুপুরে দ্য ডেইলি স্টার সেন্টারের আজিমুর রহমান মিলনায়তনে ক্যান্সার সংক্রান্ত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং ‘ক্যান্সার প্রতিরোধে সচেতন নাগরিক ও গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

দেশের সংবাদ মাধ্যমে ক্যান্সার প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধিসহ স্বাস্থ্য বিষয়ক প্রগ্রাম প্রচার-প্রসারে অন্যান্য অতিথিদের সমালোচনা করলেও সাবেক এই রাষ্ট্রপতি সংবাদ মাধ্যমকে ধন্যবাদ জানিয়ে বলেন, দেশের সব সংবাদ মাধ্যমেই স্বাস্থ্য বিষয়ে একটি প্রগ্রাম থাকে। যা অবশ্যই প্রশংসার দাবি রাখে।

বিড়ি, সিগারেট, গুল ইত্যাদির দাম বৃদ্ধি করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা সবাই জানি বিড়ি, সিগারেট ক্যান্সারের অন্যতম কারণ। এ গুলোর দাম বৃদ্ধি করতে হবে যাতে কিনতে না পারে।

বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মাহবুব জামিল, দ্য ডেইলি স্টারের সহযোগী সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অব:) শাহেদুল আনাম খান, এটিএন বাংলা টেলিভিশনের উপদেষ্টা নওয়াজী আলী খান, অধ্যাপক এম এ মান্নান, সবুজ বাংলা ২৪ ডট কমের সম্পাদক মুহাম্মদ মাহমুদুল হাসান।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৫, ২০১৭)