স্টাফ রিপোর্টার : নয় বছর পর পূর্ণাঙ্গ সফরে দক্ষিণ আফ্রিকা যাচ্ছে বাংলাদেশ দল। তবে এ সফরে দুটি টেস্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন দলের সেরা তারকা সাকিব আল হাসান। আর সাকিব সাময়িক বিশ্রামে থাকায় দক্ষিণ আফ্রিকা সফরে মিস করবেন বলে মন্তব্য করেছেন টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক মুশফিকুর রহিম। শনিবার মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, ‘সাকিব বাংলাদেশ দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এক খেলোয়াড়। তার পরিবর্তে দলে একজন ব্যাটসম্যান ও বোলারের প্রয়োজন হয়। তবে তিনি না খেললে আমরা দলগতভাবে খেলে তার অভাব পূরণ করার চেষ্টা করবো।’

দক্ষিণ আফ্রিকার আজ দুই ভাগে দেশ ছাড়ছে বাংলাদেশ দল। সেখানে পৌঁছে চারদিন অনুশীলন করবেন ক্রিকেটাররা। এরপর ২১ থেকে ২৩ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিরুদ্ধে বেনোনিতে প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। প্রথম টেস্ট ২৮ সেপ্টেম্বর পচেফস্ট্রমে, দ্বিতীয় টেস্ট ৬ অক্টোবর ব্লুমফন্টেইনে। টেস্টের পর তিনটি ওয়ানডে, দুটি টি- টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

উল্লেখ্য, সাকিব বিশ্রামের জন্য ছুটির আবেদন করায় তাকে ছাড়াই দল ঘোষণা করা হয়েছে। তবে তিনি চাইলে দ্বিতীয় টেস্টে অংশ নিতে পারবেন।

বাংলাদেশ টেস্ট দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ অধিনায়ক), ইমরুল কায়েস, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মু্স্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, শুভাষীশ রায় ও মুমিনুল হক।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১৬, ২০১৭)