মাহবুব আরিফ


বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার রিপোর্ট অনুযায়ী ইসলামপন্থী ধর্মান্ধদের উন্মাদনা, নিপীড়ন, অত্যাচারের কারণে পাক-ভারত উপমহাদেশ বিভক্তির পর শুধু মাত্র বাংলাদেশের ভূখণ্ড থেকেই ৫০ মিলিয়নেরও বেশি হিন্দু দেশান্তরী হয়েছে। মানবতা কি তখন নাকে তেল দিয়ে নিদ্রাচ্ছন্ন ছিল!

ধর্মান্ধদের উন্মাদনায় বাংলাদেশে যখন মুক্তমনা, প্রকাশক, শিক্ষক ও ব্লগারদের লাশ রাস্তার উপর লুটোপুটি খায়, মানবতা কি তখন বিশ্রামে চলে যায়! প্রকৃত মানবতার শিক্ষা না থাকলে মসজিদ মন্দিরে মানবতা খুঁজে পাওয়া যায় না!

আলোচনার খাতিরে আলোচনা নয়, আলোচনা হতে হয় একটি সুষ্ঠু সমাধান খোঁজার তাগিদেই, ভালোবাসার খাতিরেই। ভালোবাসা নয়, ভালবাসতে হয় মনের তাগিদে একটি সুন্দর হৃদয়কে মনের গহীনে স্থান দেবার জন্যে। ঠিক তেমনই মানবতা যেখানে বিপন্ন, সেখানেই একটি মানবিক দৃষ্টিভঙ্গি নিয়েই মানুষের পাশে দাঁড়ানোকেই মানবতা বলা যায়।

যারাই এই বিশ্বে মানুষের দুঃখ কষ্টকে লাঘব করার জন্যে মানবিক আচরণ করে মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন, তাঁরা সবাই ধর্ম, গোত্র, বর্ণ, জাত-পাত বিবেচনায় না এনেই মানবতার জন্যে সারা জীবন উৎসর্গ করেছেন। আর সেই কর্মটি তাদের জীবনে এনে দিয়েছে সম্মান, যশ আর খ্যাতি; সেই সাথে পুরস্কার, স্বীকৃতি ও অগণিত মানুষের ভালোবাসা। নির্যাতিত নিপীড়িত মানুষের পাশে এসে দাঁড়ানোকে মানবতা বলা যায়।

আমাদের আশা ও ভরসা আমাদের সমাজে একটি মানবিক দৃষ্টি ভঙ্গি নিয়ে যে মানুষটি রোহিঙ্গা জনগোষ্ঠীর পাশে এসে দাঁড়িয়েছেন, সেই মানুষটি অবশ্যই পৃথিবীর যে কোন স্থানে মানবতা প্রতিষ্ঠার তাগিদে যে কোন জনগোষ্ঠীর পাশে এসে দাঁড়াবেন।

গাইবান্ধার গোবিন্দপুরে যখন সাঁওতালদের উপর আক্রমণ হয়, পুলিশ বাহিনীর সহযোগিতায় তাদের বাড়ি ঘরে আগুন লাগানো হয়ে, রাতের নির্জনে তাদের ভিটে ছেড়ে দেশান্তরী হতে হয়, নাসিরনগরে হিন্দুদের উপর যখন অত্যাচার নিপীড়ন শুরু হয়, এক কাপড়ে সেই এলাকার হিন্দুদের দেশান্তরী হতে হয়, প্রভাবশালীরা যখন হিন্দুদের জায়গা জমি দখল করে নেয়, পাহাড়ে চাকমা, মগ মুরংদের উপর আক্রমণ, তাদের জায়গা জমির উপর সেটেলারদের জবর দখল হয় , তখন কি মানবতা ঘুমিয়ে থাকে!

মানবতাকে আইনের শাসনে বেঁধে রাখা যায় না। মানবতাকে কাঁটা তারের বেড়া দিয়ে আটকে দেয়া যায় না।, মানুষের মনের মাঝেই মানবতা জন্ম নেয়। পুঁজিবাদী সমাজে মানবতা বুঝি একটি ড্রামা!

মানবতাকে তো নোবেল বিজয়ের ড্রামা হিসেবে আখ্যায়িত করা যায় না , মানবতাকে মনের গহীনে লালন করতে জানলেই মানুষের বেঁচে থাকার অধিকারকে সুপ্রতিষ্ঠিত করা যায়।

লেখক : সুইডেন প্রবাসী।