সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া : বাংলাদেশ আওয়ামীলীগের প্রতিনিধি দলের সঙ্গে সোমবার রাতে চীন গেলেন আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক সাবেক ছাত্র নেতা অসীম কুমার উকিল। চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে আওয়ামীলীগের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল সোমবার রাতে চীনের উদ্দেশ্যে যাত্রা করেছেন। আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত সেখানে অবস্থানকালে বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করবেন তারা।

আওয়ামীলীগের সভাপতি মন্ডলীর সদস্য লে. কর্নেল (অব) ফারুক খানের নেতৃত্বে ১৮ সদস্যের এই প্রতিনিধি দলটি সোমবার চায়না সাউদার্ন ইয়ারওয়েজের একটি ফ্লাইটে চীনের রাজধানী বেইজিংয়ের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। প্রতিনিধি দলে অন্যান্যর মধ্যে রয়েছেন আওয়ামীলীগে যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আর্ন্তাজাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, তথ্য ও গবেষনা সম্পাদক এ্যাডভোকেট আফজাল হোসেন, মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন নেসা ইন্দিরা, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ.ম. রেজাউল করিম বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্ত বিষয়ক সম্পাদক প্রকৌশলী আব্দুরস সবুর, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাপা, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য দীপঙ্কর তালুকদার, বদর উদ্দিন আহমদ কামরান, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসার, পারভীন জামান কল্পনা, মেরিনা জাহান উপাধ্যক্ষ রেমন্ড আরেং এবং সদস্য সদস্য ডা. হাবিবে মিল্লাত।

মূলত অক্টোবর বিপ্লবের শতবার্ষকী উপলক্ষে চীনের ক্ষমতাসীন দল চীনা কমিউনিস্ট পার্টি আয়োজিত মার্কবাদের বিভিন্ন দিক নিয়ে সেমিনারসহ বিভিন্ন কর্মসূচীতে যোগ দিতেই চীন যাচ্ছে আওয়ামীলীগ প্রতিনিধি দল। তবে সাম্প্রতিক সময় মিয়নামারের রোহিঙ্গা সংকট জটি আকার ধারণ করার প্রেক্ষাপটে রোহিঙ্গা ইস্যুটিই প্রতিনিধি দলের আলোচনার মূল এজেন্ডা হবে বলে দলীয় সূত্র গুলো নিশ্চিত করেছে। বিশেষ করে আরাকান রাজ্যে রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত হামলা নির্যাতন ও গণহত্যার বিষয়ে বাংলাদেশ সরকার ও দলের অবস্থান তুলে ধরে চীনের সহযোগীতাও চাইবে প্রতিনিধি দলটি। এদিকে অক্টোবর বিপ্লবের কর্মসূচীতে অংশ নিতে আওয়ামীলীগ ছাড়াও বাংলাদেশর বামপন্থি দলগুলোর অঅট সদস্যের আর একটি প্রতিনিধি দল এরই মধ্যে চীনের রাজধানী বেইজিং গেছে।

(এসবি/এএস/সেপ্টেম্বর ১৯, ২০১৭)