আন্তর্জাতিক ডেস্ক : কিমের দেশ উত্তর কোরিয়াকে সম্পূর্ণভাবে ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরমাণু কর্মসূচি থেকে সরে না আসলে এ ধরনের পদক্ষেপ নেয়ার কথা জানান তিনি। মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদে দেয়া ভাষণে ট্রাম্প এ ধরনের হুঁশিয়ারি উচ্চারণ করেন।

ট্রাম্পের এ ধরনের উস্কানিমূলক বক্তব্যে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন কক্ষে জোর গুঞ্জন শুরু হয়ে যায়। সেখানে উত্তর কোরিয়ার এক কূটনীতিকও উপস্থিত ছিলেন।

ট্রাম্প বলেন, পরমাণু কর্মসূচি থেকে সরে না আসলে উত্তর কোরিয়াকে সম্পূর্ণভাবে ধ্বংস করে দেয়া ছাড়া আমাদের আর বিকল্প কোনো উপায় থাকছে না। কিম জং উন নিজেকে এবং তার দেশকে আত্মঘাতী অভিযানের দিকে পরিচালিত করছে বলেও মন্তব্য করেন তিনি।

উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন রাখতে জাতিসংঘের সদস্য দেশগুলোর প্রতিও আহ্বান জানান ট্রাম্প। এছাড়া ইরান প্রসঙ্গে ট্রাম্প জানান, ২০১৫ সালে তার পূর্বসূরি বারাক ওবামার সময় ইরানের সঙ্গে যে পারমাণবিক চুক্তি হয়েছে, তাতে তিনি বিব্রত হয়েছেন। আগামী অক্টোবরের মাঝামাঝিতে সেটি নবায়নের যে সময়সীমা রয়েছে ওই সময় তিনি হয়তো এতে অনুমোদন দেবেন না।

ট্রাম্প আরও বলেন, আমার মনে হয় না আপনারা এর শেষটা শুনেছেন। ইরান সন্ত্রাসবাদ রফতানি করছে বলেও মন্তব্য করেন তিনি।

শিগগিরই যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এ যাবৎকালের সবচেয়ে শক্তিশালী বাহিনী হতে যাচ্ছে বলে ঘোষণা দেন তিনি। ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিতিশীলতার প্রসঙ্গ টেনে তিনি আরও বলেন, সেখানকার পরিস্থিতি গ্রহণযোগ্য নয়। আমরা বিষয়টি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখব না।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৯, ২০১৭)