চাঁদপুর প্রতিনিধি : কাজ ছোট কিন্তু উদ্যোগ মহৎ এমনই বাস্তব চিত্রের স্বাক্ষর রাখলেন চাঁদপুরের শাহরাস্তির চিতোষী পশ্চিম ইউনিয়নের স্থানীয় আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের বেশ কয়েকজন নেতা-কর্মীসহ সুধীজন। ওই ইউনিয়নের প্রধান সড়কটি শাহরাস্তি উপজেলা সদর থেকে দক্ষিণাঞ্চলে যাতায়াতের একমাত্র মাধ্যম। প্রতিদিন এ সড়ক দিয়ে কয়েক সহস্রাধিক মানুষ ও যানবাহন চলাচল করে থাকে। সড়কটি এতই বেহাল হয়ে পড়েছিল যে, যানবাহন চলাচলতো দূরের কথা, পায়ে হেঁটে চলাও দুষ্কর হয়ে পড়েছিল।

গত রমজান মাসে শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা কিছু ইট বালি দিয়ে গর্ত ভরাট করেন। ঈদুল আযহার প্রাক্কালে অতি বৃষ্টির ফলে সড়কটি পূর্বের চেয়েও আরো খারাপ হয়ে যায়। এক পর্যায়ে এ সড়কের বিভিন্ন স্থানে সকল প্রকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অবশেষে স্থানীয় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ হুমায়ুন কবির লিটনের নেতৃত্বে এগিয়ে আসলেন অধ্যাপক জাহেদ হোসেন, সাবেক ফুটবলার সহিদুল ইসলাম, মো: নজরুল ইসলাম (মেসি), এনাম মাস্টার, সাইফুল, গিয়াসউদ্দিন, রুহুল কুদ্দুস লিটন, যুবলীগ নেতা হান্নান, ছাত্রলীগ নেতা বাবলুসহ এলাকার প্রায় ২০/২৫ জন যুবক। ঈদোৎসব পরবর্তী শুক্রবার এরা নিজেরাই নিজস্ব অর্থায়নে ও স্বেচ্ছাশ্রমে ইট বালি বহন করে আয়নাতলী বাজার থেকে বসুপাড়া মোড় পর্যন্ত প্রায় ১ কিলোমিটার অচল সড়ককে সংস্কার করে সচল সড়কে পরিণত করলেন।

উদ্যোক্তাদের একজন শিক্ষক নেতা রুহুল কুদ্দুস লিটন জানান, এক্ষেত্রে তারা মাত্র দুইজন শ্রমিককে সাথে নিয়ে সকাল থেকেই সন্ধ্যা পর্যন্ত নিজেরাই স্বেচ্ছাশ্রম দিয়েছেন। কিছু কিছু ছোট সমস্যার জন্য জনপ্রতিনিধিদের দিকে তাকিয়ে না থেকে নিজেরাই মিলে যে সমাধান করা সম্ভব এ সড়কের ছোট বড় বিশাল গর্ত ভরাট ও সংস্কার তারই বড় প্রমাণ হিসেবে দেখে স্থানীয় জনগণ ও ভুক্তভোগীরা এ কর্মকান্ডকে সাধুবাদ জানিয়েছে।

শাহরাস্তি উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান মিন্টু জানান, শুধু চিতোষী পশ্চিম ইউনিয়নেই নয়, এদের অনুকরণে আগামীতে প্রতিটি ইউনিয়নেই ছোট খাট সমস্যা সমাধানে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা ভূমিকা রাখবে।

(ইউএইচ/এএস/সেপ্টেম্বর ১৯, ২০১৭)