রানীশংকৈল (ঠাকুরগাও) প্রতিনিধি : বর্তমান বাজারে চাউলের যে দাম এতে একজন দিনমজুর সারাদিন কাজ করে যে টাকা উপার্জন করে তাতে বাড়ীর প্রতিদিনের২/৩  কেজি চাউল আর তরি-তরকারী ক্রয় করাই দুস্কর হয়ে পড়েছে ঠাকুরগায়ের রানীশংকৈল উপজেলার খেটে খাওয়া দিনমজুরদের। এ কারনেই দিনমজুরদের কম দামে চাউল পাওয়ার সুবিধার্থে গত বুধবার থেকে ৩০ টাকা কেজি দরে সমগ্রহ দেশের মহানগর জেলা উপজেলা পর্যায়ে চাউল বিক্রির ঘোষনা দিলেও রানীশংকৈল উপজেলায় একদিন পেরিয়ে বৃহস্পতিবার থেকে বিক্রি শুরু হয়েছে । 

সংশ্লিষ্টদের তৎপরতা কম থাকায় একদিনের ব্যবধানের অনেক দিনমজুরকে গোচ্ছা খেতে হয়েছে কেজিতে ১২/১৫ টাকা। এদিকে উপজেলার চাউল বাজারগুলোতেও নেই প্রশাসনের মনিটরিং। বর্তমানে এ উপজেলায় মিনিকেট চাউল ৬০ টাকা আটাইশ ৫৬ টাকা গুটি ৪৮ টাকা দরে বিক্রি হচ্ছে অথচ প্রায় ২০ দিন আগেই এ চাউলের দাম ছিলো মিনিকেট ৪৮ টাকা আটাইশ ৪৬ টাকা গুটি ৪২ টাকা।

খাদ্য অফিস সুত্রে জানা যায়, সপ্তাহে ৬দিন প্রতিদিন উপজেলায় মোট ৩হাজার কেজি চাউল ৬টি পয়েন্টে ৩০ টাকা কেজি দরে জন প্রতি ৩কেজি করে চাউল বিক্রি করা হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

এ প্রসঙ্গে খাদ্য নিয়ন্ত্রক নিখিল বলেন, মধ্যরাতে চিঠি পাওয়ায় পর বিক্রির জন্য প্রস্তুতি নিতেই দেরি হয়ে গেছে। তাই ঘোষনার একদিন পরে চাউল বিক্রি শুরু করেছি। এখন থেকে নিয়ম অনুযায়ী চাউল বিক্রি করা হবে।


(কেএএস/এসপি/সেপ্টেম্বর ২১, ২০১৭)