স্টাফ রিপোর্টার : দৃষ্টিনন্দন ও মনোরম সাজে সাজানো হচ্ছে রাজধানীর ব্যস্ততম কারওয়ান বাজার মোড়ে অবস্থিত সার্ক ফোয়ারাটি। সেই লক্ষ্যেই এগিয়ে চলছে ফোয়ারার সংস্কার কাজ।

ফোয়ারাটি একসময় পথচারীদের দৃষ্টি আকর্ষণ করলেও সুষ্ঠু রক্ষণাবেক্ষণের অভাবে এতদিন অযত্নে পড়েছিল। তবে এবার দৃষ্টিনন্দন সাজে সাজছে রাজধানীর এই ফোয়ারাটি।

শিল্পী নিতুন কুণ্ডুর নকশায় ১৯৮৫ সালে কারওয়ান বাজার মোড়ে সার্ক ফোয়ারা নির্মিত হয়। ফোয়ারাটি সম্পূর্ণ স্টিলের তৈরি। তবে দ্রুতগামী একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে গত ১২ জুন বেদীতে ধাক্কা দেয়। এতে এর একটি অংশ ভেঙে যায়। এ কারণে এটির সংস্কার কাজের সিদ্ধান্ত নেয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

সার্ক ফোয়ারায় চলমান সংস্কার কাজ বিষয়ে ডিএনসিসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, জুন মাস থেকে ফোয়ারার সৌন্দর্যবর্ধনের কাজ চলছে। নতুন ডিজাইন হয়েছে। ওজোন ব্লু লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান এই কাজগুলো করছে।

এখন গ্রিন বেল্ট ও সার্কুলার ফ্লাওয়ার বেড তৈরির কাজ চলছে। এখানে এমন সব গাছ লাগানো হচ্ছে যেগুলোতে ১২ মাসই ফুল ফোটে। এছাড়া লাইটিংও করে দৃষ্টিনন্দনভাবে সাজানো হবে ফোয়ারাটিকে।

সরেজমিনে দেখা গেছে, বর্তমানে এটির সংস্কার কাজ চলছে। চারদিকে টিনের বেড়া দেয়া। ভেতরে কাজ করছেন বেশ কজন।

কয়েকজন পথচারীর সঙ্গে আলাপ হলে তারা জানান, ফোয়ারাটি তারা অনেক দিন ধরেই এমন দেখছেন। এর আগে ফোয়ারার চারপাশে ময়লা পড়ে থাকত। এখন দেখার বিষয়, কাজ শেষের পর এটি কতটুকু সুন্দর হয়, দৃষ্টিনন্দন হয়।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৩, ২০১৭)