কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : রাখাইন সম্প্রদায়ের নিরাপত্তা ও সম্প্রীতি রক্ষায় পটুয়াখালীর কলাপাড়ার বালিয়াতলী ইউনিয়নকে মাদকমুক্ত এলাকা ঘোষণা করা হয়েছে। শনিবার (২৩ সেপ্টেম্বর) বালিয়াতলী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এক সভায় রাখাইন সম্প্রদায়ের লোকজন এ মাদক উৎপাদন  (চোলাই মদ) ও বিক্রি বন্ধের এ অঙ্গীকার করেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা, ধর্ষণসহ উচ্ছেদের প্রেক্ষিতে বালিয়াতলী ইউনিয়নের সাতটি রাখাইন পল্লীর বাসিন্দাদের নিরাপত্তা ও শান্তিপুর্ন পরিবেশ বজায় রাখার লক্ষ্যে রাখাইন পল্লীর বাসিন্দা, জনপ্রতিনিধি এবং বিভিন্ন মসজিদের ইমামদের সমন্বয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

বালিয়াতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবিএম হুমায়ুন কবির এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কলাপাড়া থানার ওসি জিএম শাহনেওয়াজ, রাখাইন নেতা মংতেন হাওলাদার, কৃষিবিদ ট্যানথান, মসজিদের ইমাম মাওলানা শামসুল আলম, ইসলামী আন্দোলন নেতা নুরুল ইসলাম, মাওলানা আমিনুল ইসলাম, হাফেজ মাওলানা মাহমুদুর রহমান, মাওলানা আনোয়ার হোসেন প্রমুখ। সভায় হাড়িপাড়া, তুলাতলী পাড়া, পক্ষিয়াপাড়া, কোম্পানিপাড়া, সোনাপাড়া, নয়াপাড়া, মধুপাড়ার রাখাইনরা উপস্থিত ছিলেন

সভায় আলেম পরিষদ নেতৃবৃন্দ বলেন, কলাপাড়ার রাখাইনদের নিরাপত্তহীনতার কোন কারন নেই। তবে যেসব রাখাইন পাড়ায় চোলাই মদ বিক্রি ও সেবন চলে সেখানে মদ্যপায়ীরা ঝামেলা করতে পারে। যা নিয়ে সকলের ভাবমুর্তি ক্ষুন্নের শঙ্কা রয়েছে। তাই চোলাই মদ উৎপাদন, খাওয়া ও বিক্রি বন্ধের দাবি করেন।
এলাকার শান্তি ও নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে রাখাইন নেতৃবৃন্দ আনুষ্ঠানিকভাবে অঙ্গীকার করে চোলাই মদ তৈরি, খাওয়া ও বিক্রি আজ থেকে আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করেন। সভায় বালিয়াতলী ইউনিয়নকে চোলাই মদ মুক্ত ঘোষণা করা হয়।

সভায় কলাপাড়া থানার ওসি জিএম শাহনেওয়াজ বলেন, এলাকার, শান্তি, সম্প্রীতি অক্ষুন্ন রাখা ও রাখাইন সম্প্রদায়সহ সকল মানুষের নিরাপত্তায় প্রশাসন সার্বক্ষনিক সক্রিয় রয়েছে। রাখাইন সম্প্রদায়ের মানুষের চোলাই মদ উৎপাদন ও বিক্রি বন্ধ একটি ভালো ঘোষনা। এতে এলাকায় অপরাধ অনেকাংশে কমে যাবে।

(এমকেআর/এসপি/সেপ্টেম্বর ২৪, ২০১৭)