গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার গোবিন্দগঞ্জে ফুলবাড়ী-দরবস্ত-তালুকানুপুর ইউনিয়নের মোহনায় সাপগছি হাতিয়াদহ গ্রামের পাশে করতোয়া নদীর বন্যায় ক্ষতিগ্রস্থ বাঁধ থেকে অবাধে  মাটি কেটে নিয়ে যাওয়ায় বাঁধ ধসের আশঙ্কা দেখা দিয়েছে। সেই সাথে এই বাঁধের উপর দিয়ে মাটি পরিবহনে ট্রাক, ট্রাকটর, ট্রলি চলাচল করায় বাঁধের বিভিন্ন স্থান দেবে, ভেঙ্গে যাওয়ায় সড়কটি যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।  

এ বছরের আগস্টের ভয়াবহ বন্যায় করতোয়া নদীর পানির তীব্র স্্েরাতে সাপগছি হাতিয়াদহ বাঁধ ভেঙে দরবস্ত, ফুলবাড়ী ও তালুকানুপুর ইউনিয়ন প্লাবিত হয়। এলাকাবাসী ও প্রশাসনের শত চেষ্টায় তখন এ বাঁধ রক্ষা করা সম্ভব হয়নি । ফলে তলিয়ে যায় জমির ফসল, ক্ষতিগ্রস্ত হয় হাজার হাজার মানুষ। হাতিয়াদহ গ্রামের বাসিন্দা মো. আজহার আলী জানান, বালুয়া বাজার স্মৃতি সৌধ থেকে ২ কিলোমিটার এই বাঁধটির ক্ষতিগ্রস্থ পয়েন্ট ও চটকলের সরকারী জমি থেকে

মেশিন দিয়ে মাটি কেটে ট্রাক্টর, ট্রলি, ট্রাক দিয়ে মাটি ইট ভাটায় নিয়ে যাওয়া হচ্ছে। দেখলে মনে হবে এ যেন মাটি কাটার মহাউৎসব চলছে।

পথচারী মো.হায়দার আলী জানান, প্রভাবশালীরা মাটি কেটে এই বাঁধ দিয়েই এই আনা নেয়া করায় বাঁধটির বিভিন্ন স্থানে ডেবে নষ্ট হয়ে গেছে। গত কয়েকদিন থেকে এই ভাবে মাটি কেটে ইট ভাটায় নেয়ায় এই বাঁধের সড়কটি চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে।

কলেজ ছাত্র সোহেল জানান, প্রতিদিন প্রায় ৩’শ থেকে ৪’শ ট্রাক্টর ও ট্রলি দিয়ে মাটি কেটে ইট ভাটায় নেয়ায় বাঁধের সড়কটি ক্ষতিগ্রস্ত হয়ে প্রায়ই দুঘর্টনা ঘটছে। আগে এই সড়কদিয়ে অটো ভ্যান চলতো,এখন সড়কটি খারাপ হওয়ায় ভ্যান, রিক্সাও চলে না। প্রতিদিন ধুলাবালির মধ্যে বহুপথ অতিক্রম করে কলেজ করতে হয়।

ওই গ্রামের আব্দুল হান্নান জানান, যারা মাটি কেটে ইটভাটায় নিচ্ছে তারা খুবই প্রভাবশালী তাই এলাকাবাসী এত ক্ষতির পরেও ভয়ে মুখ খুলতে সাহস পায়না।

তিনি আরও বলেন, নির্বিচারে মাটি কাটায় একদিকে সড়ক যেমন নষ্ট হচ্ছে, তেমনি বাড়ী,ঘর ডেবে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। বিদ্যুৎ সঞ্চালন লাইনের ৩৩ হাজার ভেল্টের টাওয়ারসহ পল্লী বিদ্যুতের খাম্বা ঝুঁকির মধ্যে আছে। এবং বাড়ী ঘরের আশ পাশের ভূমি ফাঁটল দেখা দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মাটি কাটা সরদার জানান,বাঁধের মাটিগুলি কেটে ইট ভাটায় নেয়া হচ্ছে। আর মোমতাজ ও তার ছেলে এই মাটি বিক্রি করছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শীলাব্রত কর্মকার ক্ষতিগগ্র’ এলাকাবাসীর অভিযোগ শুনে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন।

(এসআরডি/এসপি/ ডিসেম্বর ০৬, ২০১৭)