দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীর পার্শ্ববর্তী বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকদের নিয়োগের দাবিতে গতকাল রবিবার ফুলবাড়ী পৌর শহরে শ্রমিকরা বিক্ষোভ প্রদর্শনসহ সমাবেশ করেছে।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র শ্রমিক ঐক্য সংগঠনের ব্যানারে এক বিক্ষোভ মিছিল বের হয়ে পৌর শহরে প্রদক্ষিণ শেষে স্থানীয় নিমতলা মোড়ে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন দিনাজপুর শাখা ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক এসএম নূরুজ্জামান জামান, বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র শ্রমিক ঐক্য সংগঠনের সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক আবু সাঈদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) উপজেলা শাখার সভাপতি জয়প্রকাশ গুপ্ত, সদস্য প্রভাষক গোলাম বিকরিয়া প্রমূখ।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র দিনাজপুর শাখার সাধারণ সম্পাদক এসএম নূরুজ্জামান জামান, বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিক ঐক্য সংগঠনের সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নয়ন কাজ প্রায় শেষ প্রান্তে।

তাপবিদ্যুৎ কেন্দ্রের চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান হারবিন ইন্টারন্যাশনাল কোম্পানীর অধিনে ইউনিটের শুরু থেকে বিভিন্ন পর্যায়ে সহস্রাধিক শ্রমিক ইউনিটের উন্নয়ন কাজের সাথে সরাসরি সম্পৃক্ত থেকে দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করেছেন। এসব দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকদের তাপবিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন পর্যায়ে যোগ্যতানুসারে নিয়োগের দাবিতে চলতি বছরের গত ২৬ অক্টোবর, ৯ নভেম্বর ও ৮ ডিসেম্বর তারিখে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষসহ চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান হারবিন ইন্টারন্যাশনাল কোম্পানীর কাছে আবেদন করা হয়েছে। কিন্তু কর্তৃপক্ষ দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকদের নিয়োগ না দিয়ে বাহির থেকে বিদ্যুৎ উৎপাদন, বিতরণ ও উন্নয়ন কাজের জন্য লোক নিয়োগের প্রক্রিয়া শুরু করেছেন। কর্তৃপক্ষ এমন পদক্ষেপ গ্রহণ করলে এলাকা বিস্ফোরণমূখর হয়ে ওঠবে। এ কারণে আগামী ১৫ জানুয়ারির মধ্যে দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকদের নিয়োগের প্রক্রিয়া শুরু করা না হলে আগামীতে কঠোর আন্দোলন সংগ্রাম গড়ে তোলা হবে।

(এসিজি/এসপি/ডিসেম্বর ৩১, ২০১৭)