স্টাফ রিপোর্টার : গত সপ্তাহের লেনদেনের তালিকার শীর্ষে অবস্থান করছে বেক্সিমকোর শেয়ার। পুরো সপ্তাহে এই শেয়ারের লেনদেন বেড়েছে ৯.৬২ শতাংশ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, চলতি বছরের শুরু থেকেই কোন সপ্তাহে গ্রামীণফোনের শেয়ার লেনদেনের শীর্ষে ছিল। আবার কোনো সপ্তাহে লাফার্জ সুরমার শেয়ার লেনদেনের শীর্ষে। অথবা কোন সপ্তাহে স্কয়ার ফার্মা লেনদেনের শীর্ষে ছিল। কয়েক মাসের বেশিরভাগ সময় জুড়ে এই কয়েক শেয়ার লেনদেনে নেতৃত্ব দেয়। এই বাইরে খুব কম কোম্পানি ছিল লেনদেনের শীর্ষে উঠে আসে।

গত সপ্তাহে এসব কোম্পানিকে টপকে বেক্সিমকোর শেয়ার লেনদেনের শীর্ষে স্থান করে নিয়েছে। পুরো সপ্তাহজুড়ে এই কোম্পানির ৯৯ কোটি ৯৩ লাখ ৯১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৩ সালে শেয়ারহোল্ডারদেরকে ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়।

বিবিধ খাতের কোম্পানিটির অনুমোদিত মূলধন রয়েছে ১ হাজার কোটি টাকা। আর পরিশোধিত মূলধন রয়েছে ৬০১ কোটি টাকা। বাজার মূলধন রয়েছে ২ হাজার ৭৩ কোটি ৫১ লাখ টাকা

এছাড়া লেনদেনের শীর্ষ তালিকায় থাকা অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডের শেয়ার লেনদেন ১০.৬২ শতাংশ, স্কয়ার ফার্মার ১.১৯ শতাংশ, মেঘনা পেট্রোলিয়ামের ২.৭৪ শতাংশ এবং পদ্মা অয়েলের ৪.৯৭ শতাংশ বেড়েছে।

অপরদিকে, গ্রামীণফোনের শেয়ার লেনদেন কমেছে ০.৭৪ শতাংশ, লাফার্জ সুরমা সিমেন্টের ৪.৪৮ শতাংশ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেডের ৩.৭৪ শতাংশ।

(ওএস/এটিআর/জুলাই ০৪, ২০১৪)