দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে কর্মরত উন্নয়ন শ্রমিকদের নিয়োগের দাবিতে গতকাল রবিবার সকালে দিনাজপুরের ফুলবাড়ী পৌর শহরে বিক্ষোভ-সমাবেশ করেছে আন্দোলকারি শ্রমিকরা। 

বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে কর্মরত উন্নয়ন কর্মীদের আন্দোলন পরিচালনা কমিটির ব্যানারে শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে পৌর শহর প্রদক্ষিণ শেষে স্থানীয় নিমতলা মোড় নামক স্থানে সমাবেশ করে।

আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন আন্দোলন পরিচালনা কমিটির উপদেষ্টা এসএম নূরুজ্জামান জামান, আন্দোলন পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ প্রমূখ। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে একটি স্মারকলিপি প্রদান করা হয়। এ সময় একই দাবিতে উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মো. খুরশিদ আলম মতি’র কাছেও শ্রমিকরা স্মারকলিপি প্রদান করেন।

আন্দোলন পরিচালনা কমিটির উপদেষ্টা এসএম নূরুজ্জামান জামান, সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, তাপবিদ্যুৎ কেন্দ্রের চীনা ঠিকাদারী প্রতিষ্ঠানের অধিনে তৃতীয় ইউনিটের কাজ শুরু থেকে বিভিন্ন পর্যায়ে সহস্রাধিক শ্রমিক ইউনিটের উন্নয়ন কাজের সাথে সরাসরি সম্পৃক্ত থেকে দক্ষতা ও অভিজ্ঞতা অর্জনে করেছেন।

দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকদের তাপবিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন পর্যায়ে যোগ্যতানুসারে নিয়োগের দাবিতে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষসহ চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান হারবিন ইন্টারন্যাশনাল কোম্পানীর কাছে আবেদন করার পরও কর্তৃপক্ষ দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকদের নিয়োগ না দিয়ে বাহির থেকে বিদ্যুৎ উৎপাদন, বিতরণ ও উন্নয়ন কাজের জন্য লোক নিয়োগের প্রক্রিয়া শুরু করেছেন। কর্তৃপক্ষের এহেন চক্রান্তের বিরুদ্ধে শ্রমিকরা নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে। এরপরও কর্তৃপক্ষ দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকদের নিয়োগ না দিয়ে বাহির থেকে শ্রমিক নিয়োগের চেষ্টা করলে কঠোর আন্দোলন-সংগ্রাম গড়ে তোলা হবে। এতে বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন ও উন্নয়ন কাজ ব্যাহত হলে এর দায়দায়িত্ব কর্তৃপক্ষকেই বহন করতে হবে।

(এসিজি/এসপি/জানুয়ারি ২৮, ২০১৮)