শাহ্ আলম শাহী, দিনাজপুর : জলবায়ু পরিবর্তনে উত্তরবঙ্গে তুলা চাষের সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে দিনাজপুরে।

দিনাজপুর তুলা উন্নয়ন বোর্ডের আয়োজনে কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে সম্প্রসারিত তুলা চাষ প্রকল্প ফেজ-১ এর আওয়ায় জলবায়ু পরিবর্তনের ফলে উত্তরবঙ্গে তুলা চাষের সম্ভাবনা শীর্ষক এ সেমিনার দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অডিটোরিয়াম-১ এ অনুষ্ঠিত হয়েছে।

তুলা উন্নয়ন বোর্ড, খামার বাড়ি ঢাকা-এর নির্বাহী পরিচালক ড. মো. ফরিদ উদ্দিন এর সভাপতিত্বে এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবি’র জেনেটিক্স অ্যান্ড প্লান্ট ব্রিডিং বিভাগের প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, তুলা উন্নয়ন বোর্ড, খামারবাাড়ি, ঢাকা-এর অতিরিক্ত পরিচালক মো. আখতারুজ্জামান, তুলা উন্নয়ন বোর্ড, রংপুর অঞ্চলের উপ-পরিচালক আবু ইলিয়াস মিয়া এবং গম গবেষণা কেন্দ্র, দিনাজপুর-এর পরিচালক ড. নরেশ চন্দ্র বর্মণ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন তুলা উন্নয়ন বোর্ড, খামারবাাড়ি, ঢাকা-এর উপ-পরিচালক ড. মো. তাসদিুকুর রহমান। সেমিনারে কীনোট পেপার উপস্থাপন করেন সম্প্রসারিত তুলা চাষ প্রকল্প ফেজ-১ এর প্রকল্প পরিচালক ড. মো. গাজী গোলাম মর্তুজা।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। উত্তরবঙ্গে তুলা চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। চরাঞ্চলসহ সমতলভূমি তুলা চাষের উপযোগি।

এছাড়াও সাথী ফসল হিসেবে তুলা চাষ করা যায়। বর্তমানে এ দেশ বিশ্বের বিভিন্ন দেশ থেকে তুলা আমদানি করে চাহিদা পুরন করছে। বিভিন্ন গবেষণার মাধ্যমে তুলা চাষকে যুগোপযোগি করে তুলা উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। তুলা উৎপাদন বৃদ্ধি পেলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানী করা যাবে।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা উল্লেখ যোগ্য তুলা চাষীরা উপস্থিত ছিলেন।

আলোচকরা বলেন, সরকার ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন তুলা উৎপাদনের লক্ষ্য নিয়ে কাজ করছে। বান্দরবন ও খাগড়াছড়িতে তামাক ছেড়ে তুলা চাষ শুরু হয়েছে। বর্তমানে বিঘাপ্রতি ১৫ থেকে ২০ মণ তুলা উৎপন্ন হয়। প্রতি মণ তুলা ২৫ থেকে ৩০ হাজার টাকায় বিক্রি হয়। তাই তুলা চাষের উন্নয়ন ও সম্ভাবনা নিয়ে সরকার বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। সেমিনারের পূর্বে অতিথিবৃন্দ পৌছালে আয়োজকদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

(এসএএস/এসপি/ফেব্রুয়ারি ১২, ২০১৮)