সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) : পৃথিবীতে কত বৈচিত্র প্রানী’ই বিভিন্ন অঞ্চলের বন জঙ্গলে বিচরন করলেও, জনসচেতনতার অভাবে প্রানী সংরক্ষন আইন, না মানার কারনে অপরিকল্পিত ভাবে বন্যপ্রাণী ধ্বংস করার কারনে, হারিয়ে গেছে নাম নাজানা অনেক প্রাকৃতিক সৌন্দর্যের বন্যপ্রাণী। তার’ই হারিয়ে যাওয়া বা দূর্লভ প্রানীর সন্ধান পাওয়া গেছে।

পটুয়াখালীর গলাচিপা উপজপলার আমখোলা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের নিজশুহরী গ্রামের কৃষক সোরাব হোসেন জোমাদ্দারের বাড়িতে।

সরেজমিনে কৃষকের কাছ থেকে জানা যায়, ১০ জানুয়ারি ২০১৮ইং শনিবার সকাল আনুমানিক ৭টার সময় তিনি তার গৃহপালিত হাসঁ মুরগী বিচরনে সময়, প্রাণীটি শিকার করতে এসে হাসঁ মুরগির উপর ঝাপিয়ে পরলে, লাঠি দিয়ে আঘাত করার পর ধরা পরে দূর্লভ প্রাণীটি।

তিনি আরো বলেন, প্রানীটি দেখতে অনেকটাই শিয়ালের মতো, কেউ কেউ ডোরা কাটা ও মোটা লেজ থাকায় চিতা বাঘ নামেও গ্রামের মানুষ ডাকে, তবে আমার এর প্রকৃত নাম জানা নেই। দূর্লভ প্রাণীটির খবর ছরিয়ে পরলে, দূর দূরান্ত থেকে কৃষক জোমাদ্দারের বাড়িতে উৎসুক জনতা একবার দেখার জন্য ভির করছে।

এ ব্যাপারে ১১ জানুয়ারি বিকালে গলাচিপা বন কর্মকর্তা মোঃ শাহ্ আলম এর কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি তার কর্মস্থলে ছিলেননা বলে প্রতিবেদককে জানান। অন্যদিকে, বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোডে বলেই বন্য প্রাণীটি কৃষক পরিবার পুনরায় বনে ছেরে মুক্ত পরিবেশে ফিরিয়ে দিয়েছেন বলে জানা যায়।

(এসডি/এসপি/ফেব্রুয়ারি ১২, ২০১৮)