স্টাফ রিপোর্টার : শেষ সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষস্থান দখল করেছে বঙ্গজ লিমিটেড। বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে প্রতিষ্ঠানটির শেয়ার দামে বড় ধরণের পতন হয়েছে।

আর দাম কমে যাওয়ার কারণে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী ছিল না। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার বড় অঙ্কের লেনদেন হয়নি। সপ্তাহজুড়ে লেনদেন হযেছে ৪ কোটি ৮২ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ১ কোটি ২০ লাখ টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ১৬ দশমিক ৫৫ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারে দাম কমেছে ৪৬ টাকা ৭০ পয়সা। গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে বঙ্গজের শেয়ার দাম দাঁড়িয়েছে ২৩৫ টাকা ৪০ পয়সায়। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ২৮২ টাকা ১০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই কোম্পানিটির মোট শেয়ারের ৩৪ দশমিক ৮৫ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৫৬ দশমিক ৯০ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৮ দশমিক ২৫ শতাংশ শেয়ার।

এদিকে শেষ সপ্তাহে বঙ্গজের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল সাভার রিফ্যাক্টরিজ। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৫ দশমিক ৪১ শতাংশ। এর পরেই রয়েছে বেক্সিমকো সিনথেটিক। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৪ দশমিক ৪৭ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা আরএকে সিরামিকের ১৩ দশমিক ৫৭ শতাংশ, মেঘনা কনডেন্স মিল্কের ১১ দশমিক ৯৮ শতাংশ, মাইডস ফাইন্যান্সর ১১ দশমিক ৬৯ শতাংশ, মেঘনা পেটের ১০ দশমিক ৮৮ শতাংশ, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ১০ দশমিক ৮৭ শতাংশ, ঢাকা ইন্স্যুরেন্সের ১০ দশমিক ৫৩ শতাংশ এবং খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের ১০ দশমিক ৪৯ শতাংশ দাম কমেছে।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ২৪, ২০১৮)